নিহত বিজিবি সদস্য রইস উদ্দিনকে তার নিজ ঠিকানায় নেয়া হচ্ছে

নিহত বিজিবি সদস্য রইস উদ্দিনকে তার নিজ ঠিকানায় নেয়া হচ্ছে

বেনাপোলের ধান্যখোলা জেলেপাড়া সীমান্তে বিএসএফের গুলিতে নিহত বিজিবি সদস্য মোঃ রইছ উদ্দিন এর মরদেহ দুদিন পর ফেরত দিয়েছে ভারত কর্তৃপক্ষ,

বুধবার বেলা ১১ টার দিকে শার্শা শিকারপুর সীমান্তে মরদেহ হস্তান্তর করা হয়। এ সময় বিএসএফের ১৬৭ ব্যাটেলিয়ানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুপুরে হেলিকপ্টার যোগে মরদেহ নেওয়া হচ্ছে তার গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের শ্যামপুর সাহাপাড়ায়।

এদিকে মর দেহ গ্রহণের পর নেওয়া হয় যশোর জেনারেল হাসপাতাল মরর্গে, সেখানে ময়না তদন্ত শেষে দুপুরে ব্যাটেলিয়ান হেডকোয়ার্টারে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাযায় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম (নাজমুল হাসান), দক্ষিণ-পশ্চিম রেজওয়ান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদ, খুলনা সেক্টর কমান্ডার কর্ণেল রেজাউল কবির,ও আহমেদ হাসান জামিল সহ পদস্থ কর্মকর্তারা অংশ নেন জানাজায়।

শেষে বেলা ২:৫০ মিনিটে নিহত সৈনিক রইসউদ্দিন এর মরদেহ হেলিকপ্টার যোগে তার গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের শ্যামপুর সাহাপাড়ার উদ্দেশ্যে রওনা হয়, গত সোমবার ভোরে সীমান্তের উপারে বিএসএফের গুলিতে নিহত হন বিজিবি সদস্য রইছউদ্দিন, বিজিবি ৪৯ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ হাসান জামিল, জানান ব্যাটেলিয়ান কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে ইতিমধ্য বিএসএফকে বিষয়টির ব্যাপারে সুষ্ঠু তদন্তর দাবির পাশাপাশি কূটনৈতিকভাবে প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন সোমবার ভোর সাড়ে পাঁচটার দিকে বিজিবি যশোর ব্যাটেলিয়ানের ধান্যখোলা বিওপির জেলেপাড়া পোস্ট সংলগ্ন এলাকার ভারত থেকে আসা একদল গরু চোরাকারবারি সীমান্ত অতিক্রম করে আসতে দেখলে তারা দৌড়ে ভারতের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে,

এ সময় বিজিবি র টহল দলের সদস্য সিপাহী মোঃ রইছউদ্দিন চোরাকারবাড়িদের পেছনে ধাওয়া করতে করতে ঘন কুয়াশার কারণে দলবিচ্ছিন্ন হয়ে পড়েন, প্রাথমিকভাবে তাকে খুঁজে পাওয়া না গেলেও পরবর্তীতে বিভিন্ন মাধ্যমে জানা যায় তিনি বিএসএফের গুলিতে আহত হয়ে ভারতের অভ্যন্তরে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ঘটনার পরপরই এ বিষয়ে ব্যাটেলিয়ান কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করা হয়, এবং জানা যায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় উক্ত সৈনিক মৃত্যুবরণ করেন, স্থানীয় ধান্যখোলা জেলেপাড়ায় কয়েকজন বাসিন্দা জানান, সোমবার ভোরে তারা অন্তত ৭-৮ রাউন্ড গুলির শব্দ শুনেছেন, পরে সকালে সীমান্তের উপারে এক যুবকের গুলিবিদ্ধ হয়ে পড়ে থাকতে দেখেন তারা।

বলেন সীমান্ত দিয়ে ভোরে গরু চোরাকারবারিদের ধাওয়া করার সময় বিএসএফের ছোড়া গুলিতে বিদ্ধ হন রইসউদ্দিন নামে বিজিবির এক সদস্য।

বিএসএফ সদস্যরা তাকে ভারতের বনগাঁ হাসপাতালে নিয়ে যায় সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুরে মারা যান তিনি।