Archives জুন ২০২৪

স্বাধীন গণমাধ্যমে হুমকি ও কণ্ঠ রোধের অপচেষ্টা, প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

স্বাধীন গণমাধ্যমে হুমকি ও কণ্ঠ রোধের অপচেষ্টা,প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

গণমাধ্যমের কণ্ঠ রোধ, সাংবাদিকদের নামে অপপ্রচার ও হুমকির প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহীর সাংবাদিক সমাজের ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে যমুনা টেলিভিশনের সাংবাদিক শিবলী নোমানের বিরুদ্ধে অপপ্রচার ও হত্যার হুমকি বন্ধ, দুর্নীতির সংবাদ প্রকাশ নিয়ে বিভিন্ন সংস্থার আপত্তিকর বিবৃতি প্রত্যাহারের দাবি জানানো হয়।

আজ সোমবার (২৪ জুন) সকাল ১০ টায় নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে সিনিয়র সাংবাদিক আনিসুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শরিফুল ইসলাম তোতা, সিনিয়র সাংবাদিক আজিজুল ইসলাম, আবদুস সাত্তার ডলার, শেখ রহমতুল্লাহ, শামীউল আলীম।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কাজী শাহেদের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সামাদ খান, বিএফইউজের সাবেক সদস্য জাবীদ অপু, আরটিজেএ কোষাধ্যক্ষ মাহফুজুর রহমান রুবেল, নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান সোহান, রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের সভাপতি শামসুল ইসলাম, সাধারণ সম্পাদক রেজাউল করিম, দৈনিক মুক্ত খবর পত্রিকার ব্যুরো প্রধান লিয়াকত হোসেন, স্বদেশ প্রতিদিন পত্রিকার রাজশাহী প্রতিনিধি আল আমিন হোসেন, দৈনিক তৃতীয় মাত্রা পত্রিকার মোস্তাফিজুর রহমান, দৈনিক ডেসটিনি পত্রিকার আলাউদ্দিন মন্ডল, দৈনিক সকালের সময় পত্রিকার নিজস্ব প্রতিবেদক শাহিনুর রহমান সোনা, সংবাদ সারাবেলা পত্রিকার শফিকুল ইসলাম ইমন, দৈনিক আজকের দর্পন পত্রিকার ওদুদুজ্জামান সুবাস প্রমুখ। 

এছাড়াও রাজশাহীতে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইনের শতাধিক সাংবাদিক উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সারা দেশে সাংবাদিকরা সমাজের বিভিন্ন অনিয়ম অসঙ্গতি নিয়ে সংবাদ প্রকাশ করেন বা করছেন।সংবাদ প্রকাশের পর প্রভাবশালী মহল নানাভাবে সাংবাদিকদের হয়রানি, হুমকি ধামকি, মামলা হামলাসহ নির্যাতন অব্যাহত রেখেছে।গণমাধ্যমের কণ্ঠ রোধে একটি মহল সব সময় সোচ্চার।ওই দূর্নীতিবাজ মহলটি সব সময় চায় সংবাদ কর্মীদের ভয় ভিত্তিতে রাখতে।

ওই সকল দূর্নীতিবাজ ও তাঁদের প্রভাবশালী দোষরদের উদ্দেশ্যে বক্তারা বলেন, কোনো অপশক্তি স্বাধীন গণমাধ্যমের ন্যায় বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের পথে বাধা সৃষ্টি করতে পারবে না।সাংবাদিকরা এসব বাঁধা উপেক্ষা করে প্রতিটি অন্যায়ের প্রতিবাদ জানাবে এবং তাদের লিখা চালিয়ে যাবে।

প্রভাবশালী মহলকে হুশিয়ারী প্রদান করে বক্তারা বলেন, সংবাদ মাধ্যম স্বাধীন, সাংবাদিকরা স্বাধীন পেশায় নিয়োজিত।সংবাদ প্রকাশে কোনো বাঁধায় আপনাদের কাজে আসবে না।

প্রতিটি হুমকি ধামকি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা আরও বলেন, ৩০ লক্ষ শহিদের বিনিময়ে অর্জিত এ দেশে কখনো কোনো অন্যায়কারী অন্যায় করে টিকতে পারেনি, আগামীতেও পারবে না।এ দেশের মানুষ সব সময় প্রতিটি অন্যায়ের প্রতিবাদ করেছে আগামীতেও করবে।সাংবাদিকরা গণমানুষের অধিকার নিয়ে কাজ করেন।তাঁরা সাধারণ মানুষের কথা তাদের লেখনির মাধ্যমে তুলে ধরেন।সেই লেখনি কোনো অপশক্তি বন্ধ করতে পারবে না।

চাটখিলে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত 

চাটখিলে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত 

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চাটখিলে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটা ও আনন্দ মিছিলের আয়োজন করেছে চাটখিল উপজেলা আওয়ামী লীগ। রবিবার (২৩ জুন) বিকেলে চাটখিল কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. বেলায়েত হোসেনের সভাপতিত্বে প্রথমে কেক কাটা কর্মসূচি পালিত হয়। এসময় উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক নাজমুল হুদা শাকিল, যুগ্ম সাধারন সম্পাদক মোহাম্মদ উল্ল্যাহ পাটোয়ারী সহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে চাটখিল বাজারের প্রধান সড়কে এক আনন্দ মিছিল বের করা হয়। 

মিছিলে অংশ গ্রহন করেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি জাহাঙ্গীর আলম দুলাল, এস.এম বাকী বিল্লাহ, সাবকে যুগ্ম সাধারন সম্পাদক সৈয়দ মাহমুদ হোসেন তরুণ, চাটখিল পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাইফুল ইসলাম সুমন চৌধুরী, সাবেক সভাপতি বজলুল রহমান লিটন, বিআরডিবি’র চেয়ারম্যান মিজানুর রহমান, উপজেলা ছাত্র লীগের যুগ্ম সাধারন সম্পাদক রাহাত গাজী সহ ছাত্র লীগ, যুব লীগ ও সহযোগী সকল সংগঠনের নেতাকর্মী। 

মিছিল শেষে সংক্ষিপ্ত আলোচনায় উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মো. বেলায়েত হোসেন বলেন, এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। গত সাড়ে সাত দশক ধরে আওয়ামী লীগের পথচলা ছিল গৌরবোজ্জ্বল। দীর্ঘ এই পথচলায় সংগঠনটি বাঙালি জাতির অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সকল প্রতিবন্ধকতা জয় করে এশর পর এক সাফল্য অর্জন করেছে। তিনি আগামী দিনে সকল আন্দোলন সংগ্রামে অতিতের মত আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীকে ঐক্যবদ্ধ ভূমিকা পালনের আহ্বান জানান। 

প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের কারণে দেশ ও জাতির অগ্রগতি সম্ভব হয়েছে- এমপি জাহাঙ্গীর

প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের কারণে দেশ ও জাতির অগ্রগতি সম্ভব হয়েছে- এমপি জাহাঙ্গীর

বাংলাদেশের ইতিহাসে দেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর ভূমিকা ছিল অবিস্মরণীয়। জাতির পিতার হাতে গড়া সংগঠনটি আজ ৭৫ বছর পূর্তির আনন্দ উদযাপন করছে। দেশের দুর্দিনে আওয়ামী লীগ কীভাবে দেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে সেটা সকলের জানা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কারণে দেশ ও জাতির অগ্রগতি সম্ভব করতে পেরেছে আওয়ামী লীগ। দেশের জনগণের আস্থার প্রতিদান দিতে পারায় জনগণ আওয়ামী লীগকে এখনো মনের গভীর থেকে ভালোবাসে। গতকাল রবিবার মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী অনুষ্ঠানে এসব কথা বলেছেন সংসদ সদস্য জাহাঙ্গীর আলম সরকার।

কুমিল্লার মুরাদনগরে বাংলাদেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা করে উপজেলা আওয়ামী লীগ। গতকাল রবিবার রাত ১২টা ১মিনিটে বঙ্গবন্ধু ম্যুরালে মোমবাতি প্রজ্বলিত করা হয়। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলা পরিষদ মাঠ থেকে বের হয়ে উপজেলা সদরের আল্লাহ চত্ত্বর হয়ে প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে। পরবর্তীতে উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণে আয়োজিত হয় আলোচনা সভা।

আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সরব উপস্থিতিতে মুরাদনগর উপজেলা পরিষদ পরিণত হয়েছিল উৎসব প্রাঙ্গণে। ঐতিহ্যবাহী সংগঠনটির ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে কেক কেটে আলোচনা সভার শুভ সূচনা করেন এমপি জাহাঙ্গীর আলম সরকার।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথির আসন অলংকৃত করেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য জাহাঙ্গীর আলম সরকার। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার হাসানের উপস্থাপনায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন, জেলা কৃষক লীগের আহ্বায়ক পার্থ সারথি দত্ত, সাবেক জেলা ছাত্রলীগের সহসভাপতি আল আমিন সরকার প্রমূখ।

ফের মিউজিক ভিডিওতে প্রিয়া অনন্যা

ফের মিউজিক ভিডিওতে প্রিয়া অনন্যা

মডেল-অভিনেত্রী প্রিয়া অনন্যা। আইটেম গানে আবেদনময়ী লুকে ধরা দিয়ে এরই মধ্যে নিজেকে জানান দিয়েছেন তিনি। বর্তমানে চলচ্চিত্র ও মিউজিক ভিডিওতে সমানতালে কাজ করছেন তিনি।

প্রিয়া অনন্যা
প্রিয়া অনন্যা

সবশেষ তাকে ‘শেষ বাজি’ সিনেমার আইটেম গানে দেখা গিয়েছিল। এবার দেখা গেছে ‘ডার্ক ওয়ার্ল্ড’ সিনেমায়। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত সিনেমাটিতে আইটেম গার্ল হিসেবে পর্দায় আসেন প্রিয়া অনন্যা।

প্রিয়া অনন্যা
প্রিয়া অনন্যা

সম্প্রতি ‘পানি পানি’ শিরোনামের একটি মিউজিক ভিডিওতে মডেল হয়েছেন প্রিয়া অনন্যা। এতে তার সহশিল্পী সাজ্জাদ চৌধুরী। সালাউদ্দিন সাগরের কথায় গানটি যৌথভাবে গেয়েছেন জান্নাত পুষ্প ও এম এইচ রিজভী। মিউজিক ভিডিও পরিচালনাও করেছেন এম এইচ রিজভী নিজেই। জেপি মিউজিকের ব্যানারে গান-ভিডিও মুক্তি পেয়েছে।

প্রিয়া অনন্যা
প্রিয়া অনন্যা

এ প্রসঙ্গে প্রিয়া অনন্যা বলেন, ‘গানের কথাগুলো সুন্দর। আশা করছি, নাচ নির্ভর মিউজিক ভিডিও সবার পছন্দ হবে।’

ইকবালের ‘বিট্রে’ সিনেমা থেকে বাদ রোশান-বুবলী

প্রযোজক ও পরিচালক এমডি ইকবাল। ২০২২ সালে অনেকটা চমকে দিয়েই ‘বিট্রে’ শিরোনামে নতুন একটি সিনেমার ঘোষণা দেন তিনি। ঘটা করে এফডিসিতে করেন সিনেমার মহরত। প্রধান দুই চরিত্রে তিনি নির্বাচন করেন চিত্রনায়ক জিয়াউল রোশান ও চিত্রনায়িকা শবনম বুবলীকে। সিনেমার কাজও ইতোমধ্যে ৪০ ভাগ সম্পন্ন হয়েছে। তবে এবারের ঈদে ‘রিভেঞ্জ’ সিনেমাটি ফ্লপ হওয়ায় ‘বিট্রে’ থেকে বাদ দেওয়া হলো এই জুটিকে।

রোশান-বুবলীকে সিনেমা থেকে বাদ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন নির্মাতা এমডি ইকবাল। তিনি বলেন, ‘আমরা অনেক কষ্ট করে একটি সিনেমা নির্মাণ করি, যার জন্য অর্থ ও শ্রম দুটিই ব্যয় হয়। দর্শকদের কথা মাথায় রেখেই প্রতিটি সিনেমা নির্মাতা যত্নের সঙ্গে কাজ সম্পন্ন করেন। কিন্তু সেই দর্শকই যদি রোশান-বুবলীর জুটি পছন্দ না করে, তাহলে সিনেমাটি আমি কাদের জন্য বানাব! যার প্রমাণ ঈদে মুক্তি পাওয়া আমার রিভেঞ্জ সিনেমা। এতো কষ্ট করে সকলের প্রচেষ্টায় ভালো একটি কাজ এই জুটির জন্য ফ্লপ হয়ে গেল। তাই তাদের নিয়ে আমি আর নতুন সিনেমা করছি না। ইতোমধ্যেই বিট্রের ৪০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। বাজেটের অর্ধেক অর্থও কিন্তু শেষ। তারপরও আমি ঝুঁকি নিয়ে তাদের বাদ দিয়েছি। এখন নতুন করে ভাবছি। এটুকুই বলব, নতুন জুটিতে বড় চমক থাকবে।

‘তুফান’র বিরুদ্ধে গুরুতর অভিযোগ আকাশ সেন'র

‘সিনেমাতেও আমার নাম যায়নি, কেন এই অন্যায়’

‘সিনেমাতেও আমার নাম যায়নি। কেন এই অন্যায়’

এবারের ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে রায়হান রাফি পরিচালিত ‘তুফান’ সিনেমা। সিনেমাটির বিরুদ্ধে অভিযোগের পাল্লা ক্রমান্বয়ে ভারী হচ্ছে। আলোচনার চেয়ে বেশি সমালোচনা ঘাড়ে নিয়ে এগিয়ে যাচ্ছে শাকিব খান অভিনীত সিনেমাটি। শুটিংয়ের নামে বিদেশে অর্থ পাচার, দৃশ্যপট নকল, গান নকল ও অতিরিক্ত রেন্টাল দাবি, হল মালিকের সঙ্গে প্রতারণা সহ নানা ধরনের অভিযোগের পর নতুন অভিযোগের কাঠগড়ায় ‘তুফান’।

আলোচিত সিনেমাটির ‘দুষ্ট কোকিল’ শিরোনামের গানের কথা, সুর এবং আংশিক ভয়েস দিলেও সিনেমা এবং গানের ক্রেডিট লাইনে নেই ওপার-এপার দুই বাংলার শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক আকাশ সেনের নাম। উপেক্ষিত হয়ে ফেসবুকে আক্ষেপ প্রকাশ করেছেন তিনি। প্রশ্ন রেখে আকাশ সেন লেখেন, ‘দুষ্ট কোকিল’ আমার লেখা, সুর করা এবং আংশিক ভয়েস দেওয়া গান। কিন্তু তারা আমার নামটা ইগনোর করল। সিনেমাতেও আমার নাম যায়নি। কেন এই অন্যায়? আর কত প্রমাণ দিতে হবে আমাকে?

এ ধরনের অসংলগ্নতায় বিরক্ত আকাশ সেন। টেনেছেন গেল ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত শাকিব খানের ‘কোরবানি কোরবানি’ শিরোনামে ক্রেডিট লাইনে নাম না দেওয়ার কথাও। অনেক আহাজারি করে অভিযোগ জানানোর পর শেষ পর্যন্ত তার নামটি যুক্ত করা হয়। সেদিনের যন্ত্রণা কোনদিনও পূরন হবে না বলে জানিয়েছেন কলকাতার এই শিল্পী। তবে এ নিয়ে সংশ্লিষ্টদের মন্তব্য পাওয়া যায়নি। এহেন কাণ্ডে নিন্দা জানিয়েছেন নেটিজেনরা। ঈদের দিন অর্থাৎ ১৭ জুন সর্বোচ্চ প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পায়।

সিনেমা প্রকাশ্যের পরেও এবার নতুন করে যুক্ত হলো ‘তুফান’ সিনেমার আইটেম সঙ্গীত ‘দুষ্টু কোকিল’ এর গীতিকার ও সুরকার সঙ্গীত পরিচালক আকাশ সেন’র নাম না দেয়ার অভিযোগ। গতকাল রাতে এই অভিযোগ আকাশ সেন নিজেই তার ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছেন।

রোহিঙ্গার জন্ম নিবন্ধন; গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার ইউপি সচিব

রোহিঙ্গার জন্ম নিবন্ধন; গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার ইউপি সচিব

রোহিঙ্গা যুবককে জন্ম-সনদ প্রদানের অভিযোগে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলা সদর ইউনিয়ন পরিষদের সচিব ইসমাইল হোসেনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় কোম্পানীগঞ্জ-মুরাদনগর সড়কের নিমাইকান্দি এলাকা থেকে তাকে উঠিয়ে নিয়ে যায় গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল। ইউপি সচিব ইসমাইল কুমিল্লা জেলার আদর্শ উপজেলার গুনানন্দি গ্রামের বাচ্চু মিয়ার ছেলে।

জানা যায়, চলতি বছরের ১৫ই ফেব্রুয়ারী কুমিল্লা আঞ্চলিক অফিসে পাসপোর্ট অফিসে মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের ঘোড়াশাল গ্রামের ভুয়া পরিচয়ে জন্ম নিবন্ধন বানিয়ে করতে পাসপোর্ট করতে এসে ইয়াছিন (১৯) নামের এক রোহিঙ্গা যুবক কর্মকর্তাদের হাতে আটক হন। তারপর পাসর্পোট অফিসের কর্মকর্তারা রোহিঙ্গা যুবককে কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে।

গোয়েন্দা পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে রোহিঙ্গা যুবক ইয়াছিন জানায়, সে মিয়ানমারের বলিবাজার এলাকার সৈয়দ হোসেনের ছেলে। মিয়ানমার থেকে গত ২০ দিন আগে বাংলাদেশে আসার পর কক্সবাজার বালুখালি রোহিঙ্গা ক্যাম্পের ব্লক-৯ এ থাকতো। তার চাচাতো ভাই ওসমান কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিস সংলগ্ন মদিনা ট্রাভেলসের হাসান মাহমুদ ও মোশাররফ নামে ২ দালালের কাছে পাসপোর্ট করার কন্টাক্ট দেয়। পরে কন্ট্রাক্ট অনুযায়ী হাসান মাহমুদ ও মোশাররফ কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার পশ্চিম ঘোড়াশাল গ্রামের ভুয়া ঠিকানায় রোহিঙ্গা যুবক ইয়াছিনের সকল কাগজপত্র তৈরি করে দেয়।

এই ঘটনায় কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করে গোয়েন্দা পুলিশ। রোহিঙ্গা যুবক কীভাবে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করেছেন এ বিষয়টির তদন্তে নামে গোয়েন্দা পুলিশ। তদন্তে ইউপি সচিব ইসমাইল হোসেনসহ বেশ কয়েকজনের সম্পৃক্ত থাকার তথ্য পায় গোয়েন্দারা। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সুত্র জানায়, রোহিঙ্গা জন্ম নিবন্ধনের সাথে ইউপি সচিব ইসমাইলের পাশাপাশি আরো অনেকেই জড়িত রয়েছে। প্রতিটি নিবন্ধনে ২লক্ষ টাকা করে নিতো।

ইউপি চেয়ারম্যান কাজী তুফরীজ এটন বলেন, আমি সচিবকে সর্বোচ্চ সুবিধা দিয়েছি। তারপর তাকে কেন এসব করতে হবে? যারা টাকার বিনিময়ে এসব করেছে তারা অবশ্যই শাস্তি পাবে।

কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজেশ বড়ুয়া জানান, রোহিঙ্গা যুবককে জন্মনিবন্ধন দেয়ার মামলায় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ইউপি সচিব ইসমাইলকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার দুপুরে তাকে আদালতে হাজির করা হয়।  

মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন বলেন, রোহিঙ্গা জন্মনিবন্ধন সংক্রান্ত সরকারি মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। ইউনিয়ন পরিষদের সেবা চালু রাখার জন্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেয়া হবে।

রাজশাহী মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক হলেন বিপ্লব

রাজশাহী মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক হলেন বিপ্লব

রাজশাহী মহানগর যুবলীগের অনুমোদিত কমিটির সাংগঠনিক সম্পাদক মনোনীত হয়েছেন খালেদ হাসান বিপ্লব।

গত বৃহস্পতিবার (২০ জুন) বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের যৌথ সাক্ষরে এই আংশিক কমিটি ঘোষণা করা হয়।

নবগঠিত রাজশাহী মহানগর যুবলীগের কমিটিতে খালেদ হাসান বিপ্লব কে সাংগঠনিক সম্পাদক (১) নির্বাচিত করা হয়।

রাজশাহী মহানগর যুবলীগের কমিটিতে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করায় তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও বিপ্লবী সাধারণ সম্পাদক মো: মাইনুল হোসেন খান নিখিলকে।

বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচ এম খায়রুজ্জামান লিটনের প্রতি।

এছাড়া সবার কাছে তিনি দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য যে, খালেদ হাসান বিপ্লব রাজশাহী মহানগরীর মতিহার থানার কাজলা এলাকার কৃতি সন্তান।তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক।

চাটখিল বাজারে চুরি-ছিনতাই বেড়েই চলছে

চাটখিল বাজারে চুরি-ছিনতাই বেড়েই চলছে

নোয়াখালীর চাটখিল পৌর বাজারে চুরি-ছিনতাই, চাঁদাবাজি, মাদকের উৎপাত অব্যাহত ভাবে বেড়েই চলছে। শুক্রবার রাতে পৌর বাজারের টপ লেডিস, পূর্বালী স্টোর, রানী কসমেটিক সহ ৪টি দোকান চুরি করে ৩ লক্ষাধিক টাকার মালামাল ও নগদ টাকা নিয়ে গেছে বলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা দাবি করেন। এর দুদিন আগে পৌর বাজারের নিউমার্কেটের ১০টি দোকানের মালামাল একরাতে চুরি হয়। এতে ১০/১৫ লাখ টাকার মালামাল ও নগদ টাকা চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ চোর চক্র। 

দুই মাসের মাথায় অন্তত্য ১০/১৫টি চুরি, ছিনতাইয়ের ঘটনা ঘটলেও প্রশাসন নিরব ভূমিকা পালন করছে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এক মার্কেটের ১০টি দোকান একরাতে চুরি করতে দুই-আড়াই ঘন্টা সময়ের প্রয়োজন এই দীর্ঘ সময়ধরে বাজারের নৈশ প্রহরীরা কার নির্দেশে অনুপস্থিত থেকে চোরদের কে চুরি করার সুযোগ করে দিয়েছে। এসব চুরির ঘটনায় পৌর কর্তৃপক্ষের ভূমিকা প্রশ্নবিদ্ধ। 

চাটখিল পৌর বাজারের টপ লেডিস স্টোরের মালিক ইব্রাহিম খলিল পরাণ তার প্রতিষ্ঠানে ২ মাসের মাথায় ২বার চুরির ঘটনায় ফেসবুক লাইভে এসে ক্ষোভ প্রকাশ করেন। এসময় তিনি চাটখিল বাজারে সৌর বিদ্যুতের লাইট স্থাপনের দাবি জানান। ইব্রাহিম খলিল পরাণের মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান, চুরির ঘটনা পৌর মেয়র মো. নিজাম উদ্দিন কে জানালে মেয়র ঢাকায় আছেন জানিয়ে বলেন, তিনি এলাকায় আসলে এবিষয়ে কথা বলবেন। পরে থানার ওসি মুহাম্মদ ইমদাদুল হক ব্যবসায়ীদের থানায় গিয়ে কথা বলতে বলেছেন।

চাটখিল থানার ওসি মুহাম্মদ ইমদাদুল হক শনিবার (২২ জুন) দুপুরে চুরির কথা স্বীকার করে বলেন, পৌর কর্তৃপক্ষ নৈশ প্রহরীদের যথাযথভাবে মনিটরিং করতে পারলে চুরির ঘটনা কমে আসবে। পাশাপাশি বাজারে বিদ্যুৎ না থাকলে বাজার অন্ধকার হয়ে যায়। এতে চোরেরা চুরি করার সুযোগ পায়। তাই পৌর কর্তৃপক্ষ বাজারে সৌর বিদ্যুৎ লাইট স্থাপন করলে নিরাপত্তা ব্যবস্থা জোরাল হবে। তিনি প্রয়োজন সাপেক্ষে টহল পুলিশের সদস্য সংখ্যা বাড়ানোর আশ্বাস দেন।

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী: গৌরবময় সাফল্যের স্বর্ণালী ইতিহাস

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী: গৌরবময় সাফল্যের স্বর্ণালী ইতিহাস

১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়েছিল ধর্মভিত্তিক সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে। শাসকদল মুসলিম লীগ ছিল সাম্প্রদায়িক। ফলে পাকিস্তানের রাজনৈতিক পরিবেশও অনেকটা সাম্প্রদায়িক চেহারা পায়। এমনকি বিরোধী রাজনৈতিক ও ছাত্রসংগঠনেও পড়ে সাম্প্রদায়িকতার ছায়া।

কিন্তু পূর্ব পাকিস্তানের সচেতন তারুণ্য ধর্মভিত্তিক রাজনীতির কৃত্রিম খোলসে মুখ ঢাকা রাখতে বেশিদিন রাজি থাকেনি। তাদের উদ্যোগে পঞ্চাশের দশকের মধ্যভাগে প্রথমে ছাত্রলীগ, পরে আওয়ামী লীগ অসাম্প্রদায়িক রাজনৈতিক দলে পরিণত হয়। পশ্চিম পাকিস্তানেও আওয়ামী লীগের শাখা গঠিত হয়। ফলে গোটা পাকিস্তানেই আওয়ামী লীগ একমাত্র বড় জাতীয় রাজনৈতিক সংগঠনে পরিণত হয়। গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলের একই ভূ-খণ্ড নিয়ে গঠিত এই রাষ্ট্র দুটির একটি ‘পূর্ব পাকিস্তান’ অন্যটি ‘বাংলাদেশ’। এ কথা সর্বজনবিদিত যে, পাকিস্তান নামক ঔপনিবেশিক ধরনের কৃত্রিম রাষ্ট্রের নিগড়ে বাঁধা বাঙালি জাতি তার নিজস্ব একটি স্বতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে থেকে ভাষা-সংগ্রাম, স্বায়ত্তশাসন ও স্বাধিকারের জন্য ১৯৭১ সালের রক্তক্ষয়ী যুদ্ধের ভেতর দিয়ে একদিকে এই ভূ-খণ্ডে পাকিস্তানের কবর রচনা করে, অন্যদিকে বাঙালির নিজস্ব প্রথম জাতি-রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠা করে। এই সংগ্রাম ও যুদ্ধে বাঙালি জাতিকে নেতৃত্ব প্রদান করে বাংলাদেশ আওয়ামী লীগ।

১৯৪৯ সালের ২৩ জুন জনকল্যাণের ব্রত নিয়ে ঢাকার রোজ গার্ডেনে যে দলটির আত্মপ্রকাশ, দুই যুগেরও কম সময়ের ব্যবধানে, ১৯৭১ সালে সেই দলটির নেতৃত্বেই স্বাধীন হয় বাংলাদেশ।
১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে জন্মকালে যে দলটির নাম ছিল আওয়ামী মুসলিম লীগ, সেই দলটিই আজকের আওয়ামী লীগ। প্রথম কমিটিতে সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী। সাধারণ সম্পাদক ছিলেন টাঙ্গাইলের শামসুল হক। যুগ্ম সম্পাদক ছিলেন সে সময়ের তরুণ নেতা শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’তে সে সময়ের কথা উল্লেখ আছে।

যখন ঢাকার রোজ গার্ডেনে দলের গোড়াপত্তন হচ্ছে, তরুণ নেতা শেখ মুজিবুর রহমান তখন কারাগারে।

তরুণ শেখ মুজিব যে অসাম্প্রদায়িক রাজনৈতিক প্রতিষ্ঠানের কথা ভেবেছিলেন, তা কার্যকর হতে খুব বেশিদিন লাগেনি। ১৯৪৯ সালে গঠিত পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ পরবর্তীকালে নাম থেকে মুসলিম শব্দটি বাদ দিয়ে দলের নেতৃত্ব দলকে একটি অসাম্প্রদায়িক দলে রূপান্তর করে। তখন এটি ছিল একটি সাহসী সিদ্ধান্ত।

১৯৬৯ খ্রিষ্টাব্দের ৫ই ডিসেম্বর শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক জনসভায় শেখ মুজিব পূর্ব পাকিস্তানকে “বাংলাদেশ” নামে নামকরণের ঘোষণা দেন।
১৯৫২ সালে ভাষা সংগ্রামের পথ বেয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়-আওয়ামী লীগের ইতিহাসের সবচেয়ে বড় গৌরবগাঁথা, বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন। আওয়ামী লীগের আনুষ্ঠানিক আত্ম প্রকাশ তৎকালীন পূর্ব বাংলা তথা পাকিস্তানের রাজনীতির দৃশ্যপট বদলের ও সূচনালগ্ন হিসেবে চিহ্নিত। আওয়ামী লীগের জন্ম ছিল পাকিস্তানের ঔপনিবেশিক ধরনের শাসন শোষণ এবং মুসলিম লীগের সাম্প্রদায়িক-স্বৈরতান্ত্রিক রাজনীতির অবসানের অনিবার্যতার ফল।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় কেবল নয়, একটি আত্মমর্যাদাশীল অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলাই ছিল আওয়ামী লীগের অঙ্গীকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এইচএম কামরুজ্জামান তাদের জীবন দিয়ে এসই অঙ্গীকারের মূল্য পরিশোধ করেছেন। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির প্রতিশোধ গ্রহণের সেই ষড়যন্ত্র ৭৫’ এর ট্র্যাজিডি সৃষ্টি করে। তা সত্ত্বেও বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জাতির পিতার অঙ্গীকার ও স্বপ্ন জয়ের পথে অকুতোভয়ে এগিয়ে যাচ্ছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন মধ্য আয়ের দেশ।

দীর্ঘ পথপরিক্রমায় অনেক চড়াই-উতরাই পার হয়ে আসতে হয়েছে আওয়ামী লীগকে। আদর্শবাদী, উদারনৈতিক এই রাজনৈতিক দলটির অস্তিত্ব বিনাশের চেষ্টাও হয়েছে। দলের ভেতরের কোন্দলও অনেক সময় মাথাচাড়া দিয়ে উঠতে চেয়েছে; কিন্তু আলোর পথযাত্রী আওয়ামী লীগ সব বাধা-বিপত্তি মাড়িয়ে এগিয়ে গেছে। ১৯৮১ সালে আওয়ামী লীগের এক বিশেষ কাউন্সিল অধিবেশনে প্রবাসে নির্বাসিত জীবনযাপনকারী শেখ হাসিনাকে সর্বসম্মতভাবে দলের সভাপতি নির্বাচন করা হয়। সেই বছরের ১৭ মে শেখ হাসিনা দেশের এক ক্রান্তিকালে দেশে ফেরেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মাত্র ৩৪ বছর বয়সে ১৯৮১ সালে সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকে একটানা ৪৩ বছর দলটির দায়িত্ব পালন করে আসছেন। ১৯৯৬ সালে তাঁর নেতৃত্বে ২১ বছর পর বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের ম্যান্ডেট পায়। খুব কম দেশেই একটি দল ২১ বছর ক্ষমতার বাইরে থেকে ক্ষমতায় ফিরতে সক্ষম হয়েছে। ২০০৮, ২০১৪ ও ২০১৮, ২০২৩ টানা চারবার জনগণের ম্যান্ডেট পায় আওয়ামী লীগ।

আওয়ামী লীগে মুজিব যুগই হচ্ছে সবচেয়ে গৌরবোজ্জ্বল যুগ। তিনি অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদ প্রচার করেন। ঘোষণা করেন পূর্ব পাকিস্তান নয়, এই ভূখণ্ডের নাম বাংলাদেশ। আমরা হাজার বছর ধারে বাঙালি। আমাদের পরিচয় হবে বাঙালি। বড় ঢেউ তোলে বাংলাদেশে বাঙালি জাতীয়তাবাদ। বাঙালির যে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য তার মিল দেখা যায় অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্য ও সভ্যতার সঙ্গে। বাংলাদেশে সেই ঐতিহ্য ধারণ করেন শেখ মুজিব এবং সেই জাতীয়তার বাহক হয়ে দাঁড়ায় আওয়ামী লীগ।

মুজিব যুগের আওয়ামী লীগ আন্তর্জাতিক সমাজতান্ত্রিক আন্দোলনের সঙ্গে যুক্ত হয়। আওয়ামী লীগে বড় ধরনের রূপান্তর ঘটে।

বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখছেন। দেশের মানুষের দুঃখ-দুর্দশা লাঘব করে প্রতিষ্ঠা করতে চেয়েছেন শোষিতের গণতন্ত্র। সেই অসাম্প্রদায়িক উন্নত বাংলাদেশ গড়ার পাশাপাশি দেশের মানুষের সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিত করতে বাংলাদেশ আওয়ামী লীগের কোনো বিকল্প নেই। আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতির পিতার স্নেহধন্য, ত্যাগী ও নিবেদিত প্রাণ, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ও মৌলভীবাজার জেলার কুলাউড়া থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশ কৃষক লীগের প্রাক্তন সভাপতি ও সাবেক সংসদ সদস্য আব্দুল জব্বার কে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি।

উপমহাদেশের প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ সম্পর্কে বলা চলে, এই দলটির ইতিহাসই হচ্ছে বাংলাদেশের গত ৭৫ বছরের রাজনৈতিক ও সামাজিক ইতিহাস। রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই বলেন, আওয়ামী লীগের ইতিহাস যাঁরা পাঠ করবেন, তাঁদের জন্য বাংলাদেশের ইতিহাস পাঠ করা তেমন দরকার হবে না। জনগণের জন্য, জনগণ দ্বারা প্রতিষ্ঠিত এই দলটির প্রতি এখনো জনগণের অবিচল আস্থা রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় দলটির অসাম্প্রদায়িক অগ্রযাত্রা অব্যাহত থাক। ৭৫ বছর পূর্ণ করলেও আওয়ামী লীগ তার তারুণ্য হারায়নি। বঙ্গবন্ধুর আদর্শ, যুগান্তরের লক্ষ্য ও কর্মসূচি এবং শেখ হাসিনার নেতৃত্বেই তিনটি রক্ষাকবচের জোরেই আওয়ামী লীগ নতুন প্রাণ পাবে। আওয়ামী লীগের ইতিহাস অপরাজেয়।

প্রতিষ্ঠালগ্ন থেকেই ধর্মনিরপেক্ষ-অসাম্প্রদায়িক রাজনীতি, বাঙালি জাতীয়তাবাদ, গণতান্ত্রিক সংস্কৃতি, শোষণমুক্ত সাম্যের সমাজ গঠনের আদর্শ এবং একটি উন্নত সমৃদ্ধ আধুনিক, প্রগতিশীল সমাজ ও রাষ্ট্রব্যবস্থা বিনির্মাণের রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক দর্শনের ভিত্তি রচনা করে আওয়ামী লীগ। যার পরিপ্রেক্ষিতে ১৯৫৫ সালের কাউন্সিলে অসাম্প্রদায়িক নীতি গ্রহণের মাধ্যমে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’।
আওয়ামী লীগ শুধু এ দেশের প্রাচীন ও সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠনই নয়, বাংলাদেশের রাজনীতির মূলধারাও। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ও বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস একসূত্রে গাঁথা। আওয়ামী লীগের নেতৃত্বে ভাষা সংগ্রামের পথ ধরে ৬৬ সালে ৬ দফা, ৬৯-এর গণঅভ্যুত্থানসহ দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাঙালি জাতি। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠাসহ বাঙালি জাতির যা কিছু শ্রেষ্ঠ অর্জন, তার মূলে রয়েছে জনগণের এই প্রতিষ্ঠানের নেতৃত্ব। জন্মলগ্ন থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগের শক্তির উৎস জনগণ এবং সংগঠনের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।

৭৫ বছরের পথপরিক্রমায় দেশের বৃহত্তম ও প্রাচীন রাজনৈতিক দলটিকে অনেক চড়াই-উতরাই পেরোতে হয়েছে। স্বাধীনতার পর ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর অনেকটা অস্তিত্ব সংকটে পড়ে দলটি। আওয়ামী লীগকে ধ্বংস করার চতুর্মুখী ষড়যন্ত্র করা হয়। দলের ভেতরেও শুরু হয় ভাঙন।

১৯৮১ সালে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা আওয়ামী লীগের হাল ধরেন শক্ত হাতে এবং তাঁর সাহসী নেতৃত্বে আওয়ামী লীগ সংকট কাটিয়ে উঠতে সক্ষম হয় এবং বারবার ঘুরে দাঁড়ায়।

গণতন্ত্র, ভাষা সংগ্রাম, স্বাধিকার আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়, মুক্তিযুদ্ধ-উত্তর জাতীয় পুনর্গঠন, বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের মহাসড়কে উত্তরণ, দারিদ্র্য বিমোচন, দেশকে মধ্যম আয়ের দেশ তথা উন্নয়নশীল দেশে পরিণত করা, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা, নারীর ক্ষমতায়ন, সমুদ্র বিজয়, ল্যান্ড বাউন্ডারি…….. মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ, খাদ্যে আত্মনির্ভরশীলতা, বিদ্যুৎ উৎপাদনে ২১ হাজার মেগাওয়াটের লক্ষ্য অর্জন, নিজস্ব অর্থে পদ্মাসেতু নির্মাণ, ঢাকা মেট্রোরেল, চট্টগ্রামে কর্ণফুলি নদীতে সুড়ঙ্গ পথ নির্মাণ, পায়রা সমুদ্রবন্দর নির্মাণ, ঈশ্বরদীতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর নির্মাণ সফলভাবে কোভিড মহামারি মোকাবেলা ও দ্রুত সময়ে টিকাদান সম্পন্ন এবং ক্রীড়া ক্ষেত্রে আন্তর্জাতিক মান অর্জন প্রভৃতি উল্লেখ করলেও আওয়ামী লীগের অর্জনের কথা শেষ হবে না এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ও আওয়ামী লীগের জয়যাত্রা অব্যাহত থাকুক। আমরা শুধু একটি কথাই বলব, তাঁর নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ সুখে-দুঃখে, বিপদে আপদে সর্বদা দেশবাসীর পাশে আছে এবং থাকবে। অপ্রতিরোধ্য আওয়ামী লীগ কেবল অতীত বর্তমান নয়, বাংলাদেশের ভবিষ্যতের নির্মাতা। আওয়ামী লীগ চিরজীবী হোক।

লেখক- মোহাম্মদ আবু জাফর রাজু , প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-২

প্রথম কেন্দ্রীয় চরিত্রে আর এ রাহুল

এ সময়ের অভিনেতা আর এ রাহুল। ইতিমধ্যে বেশকিছু সিনেমা সহ অসংখ্য টিভি নাটক, সিরিয়াল, ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্মে প্বার্শ চরিত্রে অভিন করে দর্শকদের মন জয় করেছেন তিনি। প্বার্শ চরিত্রে অভিনয় করলেও প্রধান চরিত্রে অভিনয় করেননি কখনো।

আর এ রাহুল
আর এ রাহুল

তবে এবার প্রধান চরিত্রে অভিনয় করেছেন তিনি। সম্প্রতি ইয়াসির আরাফাত’র পরিচালনায় কমেডি নাটক ‘বিয়ের বয়স’ এ প্রধান চরিত্রে দেখা যাবে‌ তাকে। নাট্যকার পাপ্পু রাজের সংলাপ ও চিত্রনাট্যে ‘বিয়ের বয়স’ নাটকটির চিত্রগ্রাহক ছিলেন অনিক দাস।

আর এ রাহুল ছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সামিহা আক্তার, ফারুক আহমেদ, হারুন বান্টি, সীমান্ত আহমেদ, নাছরিন সুলতানা, নাজিম হামিদ, স্বর্ণা মনি, সাবিহা, জান্নাত, মীম, বকুল, নোমান, কামাল রায়হান, রিপনসহ আরো অনেকে।

আর এ রাহুল
আর এ রাহুল

নাটকের গল্পে দেখা যায় নববধূর সাজে শিউলি, দেখতে নায়িকার মতো ! এমন অপরূপ সুন্দরী পাওয়া যাবে না আশে পাশের দশ গ্রাম ঘুরে ! বদর উদ্দিন আলাল মাইকিং করে গ্রামবাসীকে জানাচ্ছে যে, এত দিন তার সাথে করা মশকরার জবাব হিসেবে বিয়ে করে নিয়ে এসেছে এমন সুন্দরী বউ। আলালের বন্ধু সীমান্তসহ গ্রামের অনেকেই চ্যালেঞ্জ করেছিল আলাল জীবনেও বিয়ে করতে পারবে না কিন্তু সেই চ্যালেঞ্জে জিতে আলাল বউ নিয়ে গ্রামে ফিরেছে! এভাবেই এগিয়ে যাবে গল্প।

নাটকটি শীঘ্রই ইউটিউবে সম্প্রচারে আসবে।

কাজী সাইফ আহমেদ’র পরিচালনায় ‘গ্রেট টাউট’

কাজী সাইফ আহমেদ'র পরিচালনায় ‘গ্রেট টাউট’

নির্মাতা কাজী সাইফ আহমেদ’র পরিচালনায় ঈদে আসছে ‘গ্রেট টাউট’।‌ নাটকটি রচনা করেছেন এন. ডি. আকাশ। এতে অভিনয় করেছেন, আশরাফ সুপ্ত, ইমু শিকদার, সিয়াম নাসির, জুলফিকার চঞ্চল সহ আরও অনেকে।

নাটকের গল্পে দেখা যাবে, হাসেম গ্রামের একটা টাউট প্রকৃতির ছেলে। গ্রামের মানুষ সবাই জানে সে শহরে বড় চাকুরী করে। হাসেমের বাবা হালিম মিয়াও জানে ছেলে শহরে বড় চাকুরী করে। গ্রামের শিক্ষিতা, সুন্দরী মেয়ে কবিতা বড় চাকুরী করে বলে হাসেমের সাথে সম্পর্ক করে। গ্রামের আরেকটি ছেলে সাজ্জাদও কবিতাকে পছন্দ করে। কিন্তু কবিতা সাজ্জাদকে পাত্তা দেয় না। একটা সময় দেখা যায় হাসেম শহরে বড় চাকুরী করে না, সে আসলে রিক্সা চালায়। চাকুরী করার নাম বলে সে সবার সাথে প্রতারনা করে। নাটকের গল্প এভাবে এগিয়ে যাবে।

নাটকটি ঈদের ৭ম দিন রাত ১১.৩০ টায় এটিএন বাংলাতে প্রচার হবে। নাটকটি প্রযোজনা করেছেন প্রিয়ন্তী।

চাটখিলে একতা ক্লাবের উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

চাটখিলে একতা ক্লাবের উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

নোয়াখালী চাটখিল উপজেলার রমাপুর-বক্তারপুর-গোবিন্দপুর রাবেয়া সুপার মার্কেট একতা ক্লাবের আয়োজনে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা বুধবার (১৯ জুন) বিকেলে স্থানীয় মসজিদ সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয়।

খেলা ১-০ গোলে কিরণ ভূঁইয়া একাদশ কে পরাজিত করে সোহাগ একাদশ টিম চ্যাম্পিয়ান হয়। 

আয়োজিত খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি দানবীর আলহাজ্ব মোহাম্মদ ইউসুফ। বিশেষ অতিথি ছিলেন ৭নং হাটপুকুরিয়া-ঘাটলাবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম বাকী বিল্লাহ ও চাটখিল পৌর সভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর সালেহ আহমেদ সুমন ও সাবেক কাউন্সিলর মমিনুল ইসলাম দুলাল। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক মো. দুলাল, উদীয়মান সমাজ সেবক কাউছার আহম্মেদ কাজল, আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান (মিজান) প্রমুখ।

খেলা শুরুর আগে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পপতি আলহাজ্ব মোহাম্মদ ইউসুফ বলেন, যুব সমাজ কে মাদকের ছোবল থেকে রক্ষা করতে সামাজিক সংগঠন গুলোর উদ্যোগে সুস্থ বিনোদনের অংশ হিসেবে খেলাধুলার আয়োজনের বিকল্প নেই। আজকের যুব সমাজ আগামী দিনের জাতিকে নেতৃত্ব দিবে। তাই এই প্রজন্ম কে মেধা বিকাশে ও শারীরিক গঠনে যোগ্য করে তুলতে নানামূখী কর্মসূচি পালন করতে একতা ক্লাবকে উৎসাহিত করেন। এসময় তিনি ফুটবল খেলার উদ্যোগ গ্রহন করায় মো. দুলাল কোম্পানীকে ধন্যবাদ জানিয়ে একতা ক্লাবের কর্মকান্ডে আরো অধিক সহযোগিতা করার ঘোষণা দেন। 

এবারের ঈদে যে তারকাদের সিনেমা আসছে

এবারের ঈদে যে তারকাদের সিনেমা আসছে

ঈদে সরব হয়ে ওঠে দেশের সিনেমা। ফলে, প্রতিটি ঈদ মানেই নতুন সিনেমা। হলগুলোও যেন প্রাণ ফিরে পায়।বছরের অন্য যেকোনো সময়ের চেয়ে ঈদে বেশি সিনেমা মুক্তি পায়। পর্দায় দেখা মেলে অনেক তারকার।

ঈদ মানেই যেন ঢাকাই সিনেমার আলোচিত নায়ক মেগাস্টার শাকিব খানের সিনেমা। এবারও শাকিব ভক্তরা পর্দায় দেখতে পাবেন শাকিব অভিনীত ‘তুফান’ সিনেমা। এই সিনেমায় শাকিব খানের সঙ্গে আছেন চঞ্চল চৌধুরী ও মিমি চক্রবর্তী। টিজার এবং ট্রেইলার দেখে স্পষ্ট বোঝাই যাচ্ছে খলঅভিনেতা হিসেবে শাকিবের সঙ্গে লড়বেন চঞ্চল চৌধুরী। দুই গুনি অভিনেতা যখন রূপালী পর্দায় পাঞ্জা লড়বেন তা যেন ভাবতেই অবাক লাগছে দর্শকদের। শাকিবের পরেই চঞ্চল চৌধুরীর অভিনয় দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন দর্শক। ট্রেইলারেও যেন এক অন্য চঞ্চল চৌধুরীকে দেখতে পেরেছে দর্শক।

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী

এরই মধ্যে‌ নির্মাতা রায়হান রাফি’র ‘তুফান’ সিনেমার গান ও‌ ট্রেইলার মুক্তিতে সিনেমাটির প্রতি দেশ-বিদেশের সব ধরনের দর্শকের আগ্রহ বেড়েছে কয়েক গুণ। গ্যাংস্টারের কাহিনি নিয়েই এগিয়ে যাবে তুফানের গল্প। নব্বই দশকের একজন গ্যাংস্টারের ভূমিকায় দেখা যাবে শাকিব খানকে। এই প্রথম ঈদে রূপালী পর্দায় শাকিব ও মিমি চক্রবর্তীকে দেখা যাবে।

মিশা সওদাগর
মিশা সওদাগর

বাংলা সিনেমা মানেই খলনায়ক মিশা সওদাগর। প্রতি ঈদেই তার দেখা মেলে। এবারও তার কোন ব্যতিক্রম নয়। এবারের ঈদের পাঁচ সিনেমার মধ্যে তিনটি সিনেমাতেই তাকে দেখা যাবে। এরমধ্যে একটি রায়হান রাফি’র ‘তুফান’, দ্বিতীয়টি মোহাম্মদ ইকবাল পরিচালিত ‘রিভেঞ্জ’ অন্যটি মুস্তাফিজুর রহমান মানিক’র ‘ডার্ক ওয়ার্ল্ড’।

শবনম বুবলী
শবনম বুবলী

ঈদে একটি সিনেমা নিয়ে প্রেক্ষাগৃহে হাজির থাকবেন জনপ্রিয় চিত্রনায়িকা শবনম বুবলী। টানা কয়েক ঈদেই তার অভিনীত সিনেমা মুক্তি পাওয়ায় বেশ ফর্মে রয়েছেন এ নায়িকা। চলতি বছর ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল ‘দেয়ালের দেশ’ ও ‘মায়া’ নামে দুটি সিনেমা। গত বছর দুই ঈদে মুক্তি পায় বুবলীর চার সিনেমা। প্রায় প্রত্যেক ঈদেই একাধিক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন তিনি। বরাবরই ঈদে প্রেক্ষাগৃহ নিজের দখলেই রেখেছেন এ নায়িকা। জিয়াউল রোশানের সঙ্গে জুটি বেঁধে বুবলী কাজ করেছেন ‘রিভেঞ্জ’ নামে একটি সিনেমায়। এটি পরিচালনা করেছেন মোহাম্মদ ইকবাল। ঈদে সিনেমাটি মুক্তির জন্য প্রস্তুত। মুক্তির নিশ্চয়তা দিয়েছেন নির্মাতা।

এবারের ঈদে দেশি তারকা ছাড়াও রয়েছে ওপার বাংলার তারকা। বলছি, টালিউড নায়িকা মিমি চক্রবর্তী ও কৌশানি মুখার্জির কথা। কৌশানির ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও মিমি চক্রবর্তীর ‘তুফান’ ঈদুল আজহায় মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে। মিমি চক্রবর্তীর ঢাকায় প্রথম সিনেমা ‘তুফান’। এবার ভাগ বসাচ্ছেন একই ইন্ডাস্ট্রির ‘ডার্ক ওয়ার্ল্ড’ নায়িকা কৌশানী মুখার্জি।

এবারের ঈদে রূপালী পর্দায় হাজির হচ্ছেন পূজা চেরি। পূজা চেরি অভিনীত মুক্তির অপেক্ষায় থাকা ‘আগন্তুক’ এ পূজার সঙ্গে জুটি বেধেছেন শ্যামল মাওলা। এটি নির্মাণ করেছেন সুমন ধর।

জিয়াউল রোশান
জিয়াউল রোশান

ঈদুল আযহায় বড় পর্দায় দেখা মিলবে জিয়াউল রোশান’র। গত কয়েক বছর ধরে ঈদে তাকেও দেখা যাচ্ছে সিনেমায়। এই ঈদে মোহাম্মদ ইকবাল পরিচালিত অ্যাকশনধর্মী সিনেমা ‘রিভেঞ্জ’-এ রূপালী পর্দায় দর্শক দেখতে পাবে রোশানকে। রোশানের সঙ্গে পুলিশ চরিত্রে অভিনয় করেছেন শবনম বুবলী।

ববি হক
ববি হক

দেশীয় চলচ্চিত্রের গ্ল্যামারাস অভিনেত্রী ইয়ামিন হক ববি। দীর্ঘদিন পর এবারের ঈদুল আযহায় নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন তিনি। সিনেমার নাম ময়ূরাক্ষী। এটি পরিচালনা করেছেন রাশিদ পলাশ। প্রেম ও প্রতারণার গল্পের এই চলচ্চিত্রটি একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে।

অলিক পিহান’র ‘হতাশা’

অলিক পিহান'র ‘হতাশা’য় দেলোয়ার উদ্দিন

“পাপ বাপ কেও ছাড়ে না” এই কথাটির বাস্তব চিত্র ফুটে উঠবে ‘হতাশা’ শিরোনামের ডকু ড্রামার মাধ্যমে। নিজের লেখা ও গল্পে সমাজের বাস্তব চিত্র তুলে ধরার চেষ্টা করেছেন পরিচালক অলিক পিহান।

এই ডকু ড্রামায় অভিনয় করেছেন মহিউদ্দিন সাবেত, রিজভী রাজ, দেলোয়ার উদ্দিন সহ প্রমুখ। ডকু ড্রামার ভিডিও নির্মাণ করেছেন সি এম মামুন। এতে প্রধান সহকারী পরিচালক ছিলেন শাহরিয়ার আর সংকেত। এটি বাবা দিবসে ‘মানচিত্র ২’ ইউটিউব চ্যানেলের ব্যানারে দেখা যাবে।

গল্পে দেখা যাবে, উচ্চ শিক্ষিত বেকার দুই যুবক মধ্যবিত্ত ঘরের সন্তান ঢাকার মেস জিবন কাটানো দুই বন্ধু চাকরির জন্য হন্যে হয়ে খুজে এক পর্যায়ে ক্লান্ত হয়ে অপরাধ জগতে প্রবেশ করেন। এইদিকে বেকার সাবেতের বাবা দেলোয়ার উদ্দিনের একটি কিডনি নষ্ট হয়ে যায়। টাকার অভাবে সাবেত তার বাবার চিকিৎসা সঠিকভাবে করতে পারছিল না। দিনের পর দিন হতাশায় মানসিক ভাবে ভেঙে পড়েছিল। এক পর্যায়ে বন্ধু রিজভী তাকে আশার আলো দেখায়। তার বাবা-র চিকিৎসা সঠিক সময়ে ও সুন্দর ভাবে হবে বলে আস্বস্ত করেন। এভাবেই এগিয়ে যায় গল্প।

উল্লেখ্য, গল্পটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন নির্মাতা।

ঈদে মুক্তির অপেক্ষায় পাঁচ সিনেমা

ঈদে মুক্তির অপেক্ষায় পাঁচ সিনেমা

বরাবরই ঈদে সিনেমা মুক্তি নিয়ে নির্মাতা, প্রযোজক ও কলাকুশলীদের মধ্যে বেশ উৎসাহ দেখা যায়। গত দুই ঈদে সিনেমা মুক্তির সময় সেটিই দেখা গেছে। দুই ঈদেই ডজনের মতো সিনেমা মুক্তি পায়। যেটি দেশীয় সিনেমায় বেশ কয়েক বছরের রেকর্ড ভাঙ্গে। আর ক-দিন পরেই ঈদুল আজহা। চলচ্চিত্রপাড়ায় এখন চলছে সিনেমা মুক্তির শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রচারণায় ব্যস্ত সিনেমার কলাকুশলীরা।

সারা বছর বন্ধ থাকা হলগুলো খুলছে ঈদে। নতুন সিনেমাকে বরণ করে নিতে প্রস্তুত হলগুলো। প্রথম দিকে প্রায় ডজন খানেক সিনেমার হাঁক-ডাক শোনা গেলেও অবশেষে এবারের ঈদুল আজহায় মুক্তির অপেক্ষায় আছে পাঁচটি সিনেমা। সংখ্যায় কম হলেও মানের দিক থেকে বিগত সময়ের তুলনায় নতুনত্ব দেখা যাবে বলে জানিয়েছেন সিনেমাসংশ্লিষ্টরা। এবারে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো হলো- রায়হান রাফী পরিচালিত ‘তুফান’, রাশিদ পলাশের ‘ময়ূরাক্ষী’, এমডি ইকবালের ‘রিভেঞ্জ’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও সুমন ধরের ‘আগন্তুক’।

তুফান
তুফান

তুফান

আসন্ন ঈদুল আজহায় রায়হান রাফি পরিচালিত ‘তুফান’ সিনেমা দিয়ে প্রেক্ষাগৃহ কাঁপাতে আসছেন মেগাস্টার শাকিব খান। সঙ্গে আছেন চঞ্চল চৌধুরী, মিমি চক্রবর্তী, মাসুমা রহমান নাবিলা সহ আরও অনেকে। এরই মধ্যে ‘তুফান’ সিনেমার টিজার ও গান মুক্তিতে সিনেমাটির প্রতি দেশ-বিদেশের সব ধরনের দর্শকের আগ্রহ বেড়েছে কয়েক গুণ। গ্যাংস্টারের কাহিনি নিয়েই এগিয়ে যাবে তুফানের গল্প। নব্বই দশকের একজন গ্যাংস্টারের ভূমিকায় দেখা যাবে শাকিব খানকে।

ময়ূরাক্ষী
ময়ূরাক্ষী

ময়ূরাক্ষী

ঈদুল আজহায় মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতিক্ষিত সিনেমা ‌‘ময়ূরাক্ষী’। সিনেমাটি নির্মাণ করেছেন রাশিদ পলাশ। প্রেম আর প্রতারণার গল্পের এই সিনেমাটির গল্প ও চিত্রনাট্য গোলাম রাব্বানীর। সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত এই সিনেমাটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন সুদীপ কুমার দ্বীপ ও ববি হক। এতে আরও অভিনয় করেছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী, দীপক সুমন, সাবিনা পুঁথি, ফারুক, মুহিন খান, মানিক শাহ, জুলফিকার চঞ্চল, রুদ্র হক, মিতুল, কস্তূরী চৌধুরী প্রমুখ।

রিভেঞ্জ
রিভেঞ্জ

রিভেঞ্জ

এই ঈদে মুক্তি পাচ্ছে মোহাম্মদ ইকবাল পরিচালিত ‘রিভেঞ্জ’। সিনেমার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শবনম বুবলী ও জিয়াউল রোশান। এই সিনেমায় অভিনেত্রী বুবলীকে নুতন ধরনের চরিত্রে, নতুন লুকে পাওয়া যাবে বলে জানিয়েছেন নির্মাতা ও প্রযোজক মোহাম্মদ ইকবাল। ‘রিভেঞ্জ’ অ্যাকশনধর্মী সিনেমা। প্রতিশোধের গল্পের পাশাপাশি থাকছে পারিবারিক ও প্রবাসীদের গল্প। সিনেমার অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর, দীপা খন্দকার, কাজী হায়াৎসহ প্রমূখ।

ডার্ক ওয়ার্ল্ড
ডার্ক ওয়ার্ল্ড

ডার্ক ওয়ার্ল্ড

এই ঈদে মুক্তির তালিকায় যুক্ত হল নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকের ‘ডার্ক ওয়ার্ল্ড’।ক্রাইম-থ্রিলার ঘরানার এই সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুন্না খান, কলকাতার কৌশানি মুখার্জি, দীপা খন্দকার, মিশা সওদাগর, বড় দা মিঠু, শিমুল খান, ডন প্রমুখ। কাহিনি ও সংলাপ লিখেছেন দেলোয়ার হোসেন দিল, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। অভিনয়ের পাশাপাশি সিনেমাটি প্রযোজনা করেছেন মুন্না খান।

আগন্তুক

আগন্তুক

ঈদুল আজহার ঠিক সপ্তাহ খানেক আগে মুক্তির তালিকায় এলো পূজা চেরি অভিনীত সিনেমা ‘আগন্তুক’। সুমন ধর পরিচালিত ‘আগন্তুক’ সিনেমায় পূজা চেরী ছাড়াও অভিনয় করেছেন শ্যামল মাওলা, মিলি বাশার, শিখা খান মৌ, হিল্লোল রায়, আনোয়ার শাহীন প্রমুখ। গল্পে দেখা যাবে, শহরের ইতি নামের নারীদের খুন করা হচ্ছে লাশের গলায় ঝুলানো গোলাপের মালায় লেখা থাকে শুভ বিদায় ইতি। খুনের রহস্য উদঘাটনে পুলিশের সঙ্গে নামে দুই সাংবাদিক। এভাবেই এগিয়ে যাবে গল্প।

ঈদে শেখ চাঁদনী’র পাঁচ নাটক

ঈদে শেখ চাঁদনী'র পাঁচ নাটক

দেশীয় টেলিভিশন মিডিয়ার তরুণ প্রজন্মের গ্ল্যামারাস মডেল – অভিনেত্রী শেখ চাঁদনী। অল্প দিনের টিভি ক্যারিয়ারে তিনি একের পর এক দর্শকপ্রিয় নাটকে অভিনয় করে ক্রমশঃ সামনের কাতারে এগিয়ে আসছেন। বরাবরের মতো এবারের ঈদেও সুদর্শনা চাঁদনী অভিনীত বেশ কিছু নাটক বিভিন্ন চ্যানেলে প্রচার হবে।

 শেখ চাঁদনী
শেখ চাঁদনী

চাঁদনী অভিনীত এবারের ঈদের নাটকের তালিকায় রয়েছে – ‘অত্যাচারী বউ’, ‘কর্পোরেট মেয়ে’, সাত পর্বের ধারাবাহিক ’শান্তি নাই’, ‘মা-ই সেরা’, ‘রসের হাঁড়ি’। এগুলোর মধ্যে সাত পর্বের দুটি ধারাবাহিক প্রচার হবে একুশে টেলিভিশনে এবং ‘রসের হাঁড়ি’ প্রচার হবে বৈশাখী টেলিভিশনে। নাটকগুলোতে চাঁদনীর বিপরীতে অভিনয় করেছেন সঞ্জয় রাজ, সাব্বির আহমেদ ও ওয়াহিদ ইকবাল মার্শাল।

ঈদে প্রচারিতব্য নাটকগুলো প্রসঙ্গে চাঁদনী বলেন, সবগুলোতেই আমি অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছি। নাটকগুলোতে আমার অভিনীত চরিত্রও অসাধারণ। আমি মন প্রাণ ভরে অভিনয় করেছি। আমার সহশিল্পীরাও ছিলেন অসাধারণ। সব মিলিয়ে নাটকগুলো দারুন হয়েছে। আমার বিশ্বাস – এগুলো দর্শক হৃদয় জয় করতে সক্ষম হবে।

কথায় কথায় খুলনার মেয়ে চাঁদনী শেখ জানান, আপাতত তার পুরো ধ্যান – জ্ঞান অভিনয়কে ঘিরেই। এমন ভাবনা নিয়েই দেশীয় শোবিজে তার আগমন। ছোটপর্দায় নাটকে অভিনয় দিয়েই তরুন প্রজন্মের এই অভিনেত্রীর শোবিজ মিডিয়ায় যাত্রা শুরু হয়েছিল। এই মুহূর্তে চাঁদনী নাটকে অভিনয়ের মাধ্যমেই অভিনেত্রী হিসেবে নিজের অবস্থানটা মিডিয়ায় পাকাপোক্ত করতে চান। সুন্দরী ও নিউ ট্যালেন্ট গ্ল্যামার গার্ল চাঁদনী জানান, মা-বাবার আগ্রহে ছোটবেলা থেকে অভিনয় ও নাচের চর্চাসহ সংস্কৃতির নানা শাখার সঙ্গে সম্পৃক্ততা ছিল তার। তবে অভিনয়ের প্রতি ছিল আলাদা রকমের দুর্বলতা। প্রথমবার তিনি হাসান জাহাঙ্গীর পরিচালিত বৈশাখী টিভির মেগা সিরিয়াল ‘ফ্যামিলী ডিস্টেন্স’ এ অভিনয়ের প্রস্তাব পান। নির্মাতা হাসান জাহাঙ্গীর পূর্বপরিচিত হওয়ায় ওই নাটকে অভিনয়ে রাজি হয়ে যান।

ওই নাটকে অভিনয়ে করা প্রসঙ্গে চাঁদনী বলেন, অভিনয়ের প্রতি দুর্বলতা ছিল। তাই নাটকটিতে অভিনয় করার সুযোগ হাতছাড়া করতে চাইনি। আবার অভিনয়ে ভালো করার ক্ষেত্রে নিজের একটা আত্মবিশ্বাস ছিল যে আমি পারবো। সেই আত্মবিশ্বাস থেকে শুরু, এখন পুরোদমে চলছে।

চাঁদনী জানান, এরপর তিনি অনেকগুলো মেগা সিরিয়ালে কাজ করেছেন। হাসান জাহাঙ্গীরের ‘এন্ট্রি হিরো’, মেহেদী রনি পরিচালিত ‘হাতকড়া’, মেহেদী রনির ওভিসি, আলী সুজনের ‘পালাকার’। জাহিদুল ইসলাম মিন্টু’,র ‘অক্টোপাস’। মুক্তাদির বিন সালামের ‘গেম’ ইত্যাদি নাটকে অভিনয় করে আলোচিত হয়েছেন তিনি। চাঁদনী নতুন অভিনয় শুরু করেছেন সৈয়দ রেফাত সিদ্দিকী ও শাহাদাত আলম ভূবন পরিচালিত ‘চিরকুমারী সংঘ’ নাটকের।

 শেখ চাঁদনী
শেখ চাঁদনী

এছাড়াও তিনি একক নাটকের মধ্যে মোরশেদ সুমনের ‘আবু বাবু’, ‘শাশুড়ী ভক্ত জামাই’, জয় সরকারের ‘প্রবাসীর আহাজারি’, ফজলুল সেলিমের ‘লাট সাহবের মেয়ে’, আজিম খানের ‘দুষ্টু ছেলের দল’, আইয়ুব আলী খানের ‘স্বামী আমার দামী’, ‘বিয়ের দাবী’ ইত্যাদি নাটকে অভিনয় করেছেন। এছাড়াও আলী সুজন পরিচালিত ১০ টা শর্টফিল্ম, মাহফজুর রহমানের মিউজিক্যাল ফিল্মে কাজ করেছেন। অন্যদিকে চাঁদনী আবার ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘ছায়া’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বিনোদনের বৃহৎ মাধ্যম চলচ্চিত্রের অভিনেত্রী হিসেবেও আত্মপ্রকাশ করেছেন।

নিজের বর্তমান ব্যস্ততা ও কাজ প্রসঙ্গে চাঁদনী বলেন, প্রতিদিনই নাটক তৈরি হচ্ছে। পুরোনোদের দলে নতুন নতুন শিল্পীরা যোগ হচ্ছেন। ভালো কাজ করার মধ্য দিয়েই টিকে থাকতে হবে এখানে। সেই চেষ্টা করে যাচ্ছি আমি। ঈদের কাজ শেষ করে দেশের বাড়ি খুলনায় এসেছি ঈদ করতে। আপাতত কয়েকটা দিন ছুটি কাটাবো। এরপর ঢাকায় ফিরে নতুন নাটকের কাজ শুরু করবো।

চাটখিলে ঢেউটিন চেক ও নগদ অর্থ বিতরণ 

চাটখিলে ঢেউটিন চেক ও নগদ অর্থ বিতরণ 

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে চাটখিলে ৩২জন দুস্থ- অসহায়দের মাঝে  ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) সন্ধ্যার আগে চাটখিল উপজেলা পরিষদের সভা কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ এহসান উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ এইচ.এম ইব্রাহিম। এসময় তিনি তার ঐচ্ছিক তহবিল থেকে ৩৪ জনের মাঝে ১লাখ ৫৮ হাজার টাকার চেক বিতরণ করেন।   

বিতরণকালে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আকিব ওসমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ খন্দকার মোশকাত আহমেদ, পৌর মেয়র মো. নিজাম উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান এইচ.এম আলী তাহের ইভু, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. বেলায়েত হোসেন, সাধারন সম্পাদক নাজমুল হুদা শাকিল, থানার ওসি মুহাম্মদ ইমদাদুল হক, উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও ইউপি চেয়ারম্যানবৃন্দ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মুরাদনগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ সরবরাহ

মুরাদনগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ সরবরাহ

কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের উঁচু-নিচু বেঞ্চ সরবরাহ করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা পরিচলন ও উন্নয়ন প্রকল্প(ইউজিডিপি) স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী(জাইকা)’র সহয়তায় উপজেলার ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ সরবরাহ করা হয়।

বেঞ্চ সরবরাহের পূর্বে উপজেলা কবি নজরুল মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-৩ মুরাদনগর আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার। 

উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর মোঃ জাহিদুল ইসলাম এর সঞ্চলনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী প্রকৌশলী মোঃ রায়হানুল আলম চৌধুরী, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও রামচন্দ্রপুর রামকান্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজুল ইসলাম।

এ সময় আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাংস্কৃতি বিষয়ক সম্পাদক মাসুকুল ইসলাম মাসুক, সমাজসেবা কর্মকর্তা বরুণ চন্দ্র দে, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেওয়ান মোঃ জাহাঙ্গীর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনের শিক্ষকগণসহ অন্যরা।

জাইকা’র সহয়তায় উপজেলার ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান ডি. ডি.এস ওয়াই উচ্চ বিদ্যালয়ে ১৫ জোড়া, হানিফ সরকার উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, রামচন্দপুর রামকান্ত উচ্চ বিদ্যালয়ে ১৫ জোড়া, অজিফা খাতুন উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, কাজিয়াতল রহিম-রহমান মোল্লা উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, পাঁচকিত্তা উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, আকুবপুর ইয়াকুব আলী ভূইয়া পাবলিক উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া,

আন্দিকুট সৈয়দ গোলাম জিলানী উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, শ্রীকাইল কে, কে, উচ্চ বিদ্যালয়ে ১৫ জোড়া, কুলুবাড়ী আদর্শ মহিলা দাখিল মাদ্রাসায় ১০ জোড়া, পাঁচপুকুরিয়া বাজার উচ্চ বিদ্যালয়ে ১৫ জোড়া, বাঁশকাইট পিতাম্বর জুবিলী উচ্চ বিদ্যালয়ে ১৫ জোড়া, যাত্রাপুর আশরাফ কামিনী উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, কামারচর উচ্চ বিদ্যালয়ে ১৪ জোড়া, কাজিলতল দঃ পাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসায় ১০ জোড়া, কোম্পানীগঞ্জ ইসলামিয়া দাখিল মাদ্রাসায় ১০ জোড়া, কামাল্লা ডেঙ্গু চন্দ্র, রাজ চন্দ্র, সনাতন বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ১০ জোড়া, মুরাদনগর মুসলেম মিয়া দাখিল মাদ্রাসায় ১০ জোড়াসহ মোট ২ শত ৯ জোড়া প্লাস্টিকের উঁচু-নিচু বেঞ্চ সরবরাহ করা করেন।