সীমান্ত পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রনে আছে-বিজিবি মহাপরিচালক 

সীমান্ত পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রনে আছে-বিজিবি মহাপরিচালক 

সীমান্ত পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রনে আছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

তিনি বলেছেন, সীমান্ত পরিস্থিতি সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রনে আছে। আমরা ধৈর্য ধারণ করে মানবিক দিক থেকে এবং আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রেখে  পরিস্থিতি মোকাবেলার চেষ্টা করছি। প্রধানমন্ত্রী আমাদের ধৈর্য ধারণের নির্দেশ দিয়েছেন। সেই ধারাবাহিকতায় আমরা কাজ করে যাচ্ছি। 

আজ মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে বিজিবি মহাপরিচালক এসব কথা বলেন।

বিজিবি প্রধান বলেন, গতকাল রোববার রাত পর্যন্ত ১১৫  জন  মিয়ানমারের সীমান্ত রক্ষী, সেনাবাহিনী ও অন্যান্য সদস্যরা আত্মসমর্পণ বা আমাদের কাছে আশ্রয় নিয়েছে। আজকে সকালে আরো ১১৪ জন যোগ হয়েছে। মোট ২৬৪ জনকে আমরা আশ্রয় দিয়েছি ও খাবারের ব্যবস্থা করেছি। এর মধ্যে ১৫ জন আহত হয়েছিল। তাদের মধ্যে ৮ জন  গুরুতর আহত। তাদের ৪ জনকে কক্সবাজার সদর ও বাকি ৪ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

বিজিবি মহাপরিচালক বলেন, এব্যাপারে সরকারের বিভিন্ন পর্যায় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কাজ করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় মায়ানমারের সাথে যোগাযোগ রেখে তাদেরকে প্রত্যাবর্তনের চেষ্টা করছে । আশা করছি সেটা শীঘ্রই হবে। 

মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, বর্ডারে দুই বাহিনীর মধ্যে গোলাগুলি হলে এদিকে কিছু শেল এসে পড়ে। দুর্ভাগ্যবশত একজন রোহিঙ্গা ও বাংলাদেশী মহিলা মারা গিয়েছেন। এই মৃত্যু কোনভাবেই কাম্য নয়। আমরা প্রতিবাদ লিপি দিয়েছি। আর আজকে সকালে মায়ানমারের ডিফেন্স এট্যাসে (ডিএ) আমার সাথে সাক্ষাৎ করেছেন। যত তাড়াতাড়ি এই সমস্যার আশু সমাধান করা যায় সেই চেষ্টা করছি। 

বিজিবি মহাপরিচালক আরো বলেন, টুঙ্গিপাড়া আসার পথে খবর পেলাম ৬৫ জন রোহিঙ্গা নৌকায় করে বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা করছিল। সেখানে আমাদের টেকনাফ বিজিবি তাদের ঠেকিয়ে ফিরিয়ে দেওয়ার কাজ চলমান আছে। আমরা কোন ধরনের রোহিঙ্গাকে বাংলাদেশের ভিতরে ঢুকতে দেবো না। এইভাবে আমরা দেশের স্বার্থে সরকার প্রধানের নির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছি।

এর আগে দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদীতে পুস্পস্তবক অপর্ণ করে গভীর শ্রদ্ধা জানান বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। এরপর বিজিবির একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। দেয়া হয় সশস্ত্র সালাম।

পরে পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু, ১৫ আগস্টের  শহীদ ও মুক্তিযুদ্ধের শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন তিনি। 

বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা নিবেদনের সময় টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মঈনুল হক, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাস, গোপালগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান তৌফিক বিশ্বাস সহ বিজিবি সদর দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।