বাংলাদেশে সম্মানীত হলেন পন্ডিত দিশারী চক্রবর্তী

বাংলাদেশে সম্মানীত হলেন পন্ডিত দিশারী চক্রবর্তী

রাজধানীর কাকরাইলস্থ হোটেল রাজমনি ঈসা খাঁ ব্যাংকুইট হলে গত শনিবার (০৯ মার্চ) বাংলাদেশ কালচারাল ডেভেলপমেন্ট ফেডারেশন ও টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ (ট্রাব)-এর উদ্যোগে ‘স্বাধীনতা সম্মাননা-২০২৪’ অ্যাওয়ার্ড প্রদান ও মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান (এমপি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২০ জন গুণী ব্যক্তিকে এ সম্মাননা প্রদান করা হয়। শাস্ত্রীয় যন্ত্র সঙ্গীতে আর্ন্তজাতিকভাবে বিশেষ অবদানের জন্য এ বছর বিশেষ সম্মাননা পান ভারতের সন্তুর শিল্পী পন্ডিত দিশারী চক্রবর্তী।

এ বছর তিনি ভারতের পশ্চিমবঙ্গ নাট্য একাডেমি থেকে নাটকের আবহ, সুর ও সঙ্গীতায়জনে বিশেষ অবদানের জন্য পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমী-২০২৪ সম্মাননা পেয়েছেন। ১৯৯৩ সালে মাত্র ১২ বছর বয়সে নরওয়ে থেকে আর্ন্তজাতিক পুরস্কার লাভ করেন। ১৯৯৫ সালে ইউএনও এর ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আর্ন্তজাতিক পুরস্কার লাভ করেন মাত্র ১০ বছর বয়সে। ১৯৯১ সালে তিনি ভারতের প্রেসিডেন্ট স্কলারশীপ লাভ করেন।

পন্ডিত দিশারী চক্রবর্তী মূলত ধ্রুপদী শততন্ত্রী বীণা (সন্তুর) শিল্পী। পাশাপাশি তিনি সরোদ, তবলা, পাখোয়াজ, সেতার, এসরাজ, গিটারসহ আরো অনেক যন্ত্রে বিশেষ তালিম নিয়েছেন এবং বর্তমানে এসব যন্ত্রে শিক্ষা প্রদান করছেন।

তিনি মাত্র ছয় বছর বয়স থেকে বাবা আলাউদ্দিন খাঁ সাহেবের বাড়িতে অর্থাৎ গুরুগৃহে থেকে ৩৫ বছর পর্যন্ত বিভিন্ন বিষয়ে তালিম নিয়েছেন। এ পর্যন্ত তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।