ঢাকায় ছাত্রদের ট্রাফিক নিয়ম বুঝিয়ে দিচ্ছে আনসার সদস্য সরোয়ার উদ্দিন

ঢাকায় ছাত্রদের ট্রাফিক নিয়ম বুঝিয়ে দিচ্ছে আনসার সদস্য সরোয়ার উদ্দিন

ঢাকার বিভিন্ন পয়েন্টে ট্রাফিক শৃংখলার দায়িত্বে নেমেছেন সাধারণ শিক্ষার্থীরা। সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি তারা বাজার মনিটরিং কাজও শুরু করেছেন।

এক্ষেত্রে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ও দ্রব্যমূল্যের তালিকা পর্যবেক্ষণ করে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছেন তারা। দাম বেশি নিলে করা হচ্ছে সতর্কও।

শুক্রবার (০৯ আগস্ট) সরেজমিনে দেখা যায় সকালে নগরীর সাহেববাজারে মনিটরিংয়ে যান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। এসময় কাঁচামাল, মাছ, মাংস পেঁয়াজ-রসুন, মসলাসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য যাচাই করেন। তাদের এ কাজে সহায়তা করেন শিক্ষকরাও।

এ ছাড়া বাজার ব্যবসায়ী সমিতির সঙ্গে বৈঠক করে তাদের অতিরিক্ত মূল্যে জিনিসপত্র বিক্রি না করার আহ্বান জানান শিক্ষার্থীরা। কোনো পণ্যের দাম অযথা বাড়ানো হয়, তবে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন তারা। এ সময় ইজারা ফি কমানো, চাঁদাবাজি বন্ধসহ নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান ব্যবসায়ীরা।

এদিকে শিক্ষার্থীদের বাজার মনিটরিংয়ের ফলে কমতে শুরু করেছে পণ্যের দাম। তাদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ ক্রেতারা।

তারা বলছেন শিক্ষার্থীরা যদি ঘন ঘন বাজার মনিটরিং করে তাহলে পণ্যের দাম আরও কমে আসবে। যারা বিভিন্ন অজুহাতে সিন্ডিকেট করছেন তারা বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারবে না।

জানা গেছে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পতন হয়। এরপর থেকে শিক্ষার্থীরা নিজ উদ্যোগে শহর পরিষ্কার-পরিচ্ছন্নতা, বৃক্ষরোপণ, ট্রাফিক না থাকায় যানজট নিরসনে দায়িত্ব পালন, দেয়ালে আলপনাসহ স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। এবার তারা বাজার মনিটরিংয়ে কাজ করছেন। শুক্রবার ছুটির দিনও এসব কার্যকলাপ অব্যাহত রাখেন তারা।

তবে শিক্ষার্থীদের ট্রাফিক শৃংখলার নিয়ম যেন ভুল ত্রুটি না বাড়ে, বরং সঠিক ভাবে দায়িত্ব পালন করে সে জন্য কাজ করে যাচ্ছে আনসার ভিডিপি, এমতাবস্থায় চাকরি না থাকা সত্ত্বেও আনসার ভিডিপির সদস্য হিসেবে ঢাকার বিভিন্ন লোকেশনে ট্রাফিক শৃংখলার স্বেচ্ছায় দায়িত্ব পালন করেন আনসার সরোয়ার উদ্দিন। এতে খুশি সাধারণ শিক্ষার্থীরাও তারা জানান আমরা আমাদের রাষ্ট্র সংস্কারের কাজে আমাদেরকে সহযোগিতা করার জন্য আনসার ভিডিপিকে ধন্যবাদ।