নিজেকে অনেক বেশি দেখে ফেলেছি- পারসা ইভানা

নিজেকে অনেক বেশি দেখে ফেলেছি- পারসা ইভানা

এ সময়ের আলোচিত ও দর্শকপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী পারসা ইভানা। এবারের ভালোবাসা দিবসে আসছে তার দুটি নাটক। বর্তমানে ঈদের কাজ নিয়ে ব্যস্ত আছেন তিনি। ভালোবাসা দিবস উপলক্ষে দুই নাটক ও সম্প্রতি তার বিভিন্ন প্রসঙ্গে কথা বলেছেন রকিবুল ইসলাম আফ্রিদি


‘লাভ বাজ’ ও ‘দুঃখিত’ নাটকে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?
কাজের অভিজ্ঞতা অবশ্যই অনেক ভালো। আমাদের এই টিম ফ্যামিলির মতো। সেভাবেই কাজ করি। একসাথে অনেক দিন কাজ করার ফলে অনেক কিছুই আমরা বুঝতে পারি। ওই জায়গা থেকে একটা কমফোর্ট জোন আছে। এই প্রথম পলাশ ভাইয়ের সাথে এক সঙ্গে কাজ করলাম। ‘দুঃখিত’ এ আমাদের দুজনকে নিয়েই পুরো গল্পটা। এর আগে তো টিমের সাথে কাজ করেছি। কিন্তু এবার আমাদের উপর নির্ভর করেই গল্পটা এগিয়ে যাবে। এই জায়গা থেকে আমাদের দুজনের জন্য একটা চ্যালেঞ্জ আছে। কারণ ভালোবাসা দিবস উপলক্ষে বঙ্গ প্ল্যাটফর্মের বিশেষ ক্যাম্পেইন “লাভ স্টোরিস” এর চারটি গল্পের মধ্যে ‘দুঃখিত’ একটি। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি। বাকিটা প্রকাশ পাওয়ার পর দর্শক দেখতে পাবে।

পারসা ইভানা ও জিয়াউল হক পলাশ

‘লাভ বাজ’ এ আপনার ও পলাশের ভালোবাসার রসায়ন কেমন হবে?
এর আগে আমি ‘ব্যাড বাজ’ ও ‘গুড বাজ’ এ কাজ করেছি। ওই জায়গায় আমাদের একটা ভালোবাসার বন্ধন ছিলোই। আশা করি দর্শক আগের থেকে এবারের “লাভ বাজ” এ আমাদের ভালোবাসার বন্ধন বেশি দেখতে পাবে। আশা করি এবারও দর্শকদের মন ছুয়ে যাবে।

পারসা ইভানা
পারসা ইভানা

এই দুই গল্প নিয়ে আপনি কেমন আশাবাদী?
গল্প দুটো নিয়ে আমি অনেক এক্সাইটেড। সর্বশেষ দু’বছর ধরে খুব কম কাজ করা হচ্ছে। কিন্তু যেটাই করছি বুঝেশুনে করছি। এবারের দুটো কাজ নিয়েও আমি অনেক আশাবাদী।

পারসা ইভানা
পারসা ইভানা

সাময়িক বিরতি নিয়ে কাজে ফিরলেন, দর্শক এবার আপনাকে কি ভিন্ন ভাবে দেখবে?
দর্শক এবার আমাকে নতুন ভাবে দেখবে। কারণ গত সাত মাস আমি কোন কাজ করিনি। আমার অনেক পরিবর্তন দেখা যাবে। দর্শক আমাকে এর আগে যেভাবে দেখেছে এবার একটু ভিন্ন ভাবে দেখবে। আশা করি দর্শক আমার এই পরিবর্তনটি খুব সুন্দরভাবে গ্রহণ করবে। একজন অভিনেত্রী হিসেবে নিজেকে আরও ভাঙতে এবং পরিবর্তন করতে দর্শকরা যেন আমাকে অনুপ্রাণিত করে। অভিনয় শিল্পী হিসেবে একটাই চাওয়া থাকে, সেটা হলো দর্শকদের গ্রহণযোগ্যতা। আমার কাছে মনে হয় যে, এতটুকু জীবনে আমি অনেক ধন্য। দর্শকদের কাছে আমার অনেক গ্রহণযোগ্যতা আছে, আলহামদুলিল্লাহ। এভাবে দর্শকরা যদি আমার সাথে থাকে ও সাপোর্ট করে তাহলে পথ চলাটা সহজ হবে।

পারসা ইভানা
পারসা ইভানা

আগের তুলনায় বর্তমানে আপনার কাজ খুব কম দেখা যায় কেন?
এক একটা সময় থাকে, যেমন আমি যে সময়ে শুরু করেছি, তখন অনেক কাজ করেছি। শুধু আমি না, প্রত্যেকের শুরুটা একটু নড়বড়ে থাকে। কারণ বুঝে উঠতেই অনেক সময় লেগে যায়, যে আমি নিজেকে কিভাবে দেখতে চাই একজন অভিনয় শিল্পী হিসেবে। আমি অভিনেত্রী হওয়ার জন্য অভিনয় করি নাই। আমি অফার পেয়েছি সেজন্য করেছি। আমার আসলে এই জায়গাটা নিয়ে অনেক বেশি চিন্তাভাবনা ছিল না। দিনের পর দিন কাজ করেছি আর বড় বড় শিল্পীদের সাথে মিশেছি। তাতে আমি অনেক বেশি শিখতে পেরেছি। আমার আসলে কোনটা ভালো, কোনটা খারাপ। মিডিয়ায় নয় বছরের জীবনে অনেকের সাথে মিশেছি। আমার অভিজ্ঞতা থেকে মনে হয়েছে নিজেকে অনেক বেশি দেখে ফেলেছি। এখন আমাকে একজন অভিনয় শিল্পী হিসেবে যা যা করা দরকার, সেইগুলো করা উচিত।

পারসা ইভানা
পারসা ইভানা

কেমন চরিত্রে কাজ করতে চান?
বর্তমানে চরিত্র পছন্দ করে কাজ করছি। তবে আমার কাছে ঘুরেফিরে একই চরিত্রে অভিনয়ের প্রস্তাব বেশি আসে। আমি একই ধরনের চরিত্রে অভিনয় করতে চাই না। একটা চরিত্রে একবারই অভিনয় করতে চাই। যদিও আমাদের দেশে এটা অনেক কঠিন। তবুও চেষ্টা করছি কোয়ালিটি ফুল কাজ করার।

পারসা ইভানা
পারসা ইভানা

সিনেমা নিয়ে ভাবনা?
ভালো গল্প, সহ শিল্পী, ডিরেক্টর সবকিছু ভালো হলে অবশ্যই সিনেমা করব। নিজেকে বড় পর্দায় তো দেখতে চাই। প্রত্যেকটি শিল্পীরই স্বপ্ন থাকে নিজেকে বড় পর্দায় দেখার, আমারও আছে। কিন্তু এখন পর্যন্ত ওরকম সুযোগ হয়ে ওঠেনি। বেশ কয়েকবার সিনেমার অফার পেয়েছি। কিন্তু আমি যে ধরনের সিনেমা করতে চাই সে ধরনের অফার এখনো পাইনি।

পারসা ইভানা
পারসা ইভানা

কোন ধরনের সিনেমা করতে চান?
প্রথমত, আমার কাছে ডিরেক্টর অনেক বেশি ম্যাটার করে। কিছু ডিরেক্টর আছে, যাদের গল্প না শুনেই ডেট দেওয়া যায় নির্দ্বিধায়। ডিরেক্টর, সহশিল্পী, ভিডিও নির্মাতা সহ অনেক কিছু ম্যাটার করে একটা সিনেমার জন্য। একটা সিনেমা বললেই করে ফেললাম, তারপর কি হবে সেটা না ভেবে করা উচিত না। আমি এমন সিনেমা করবো, যে সিনেমার অডিয়েন্সে হল হাউসফুল হবে। যেটাতে আমি কনফিডেন্স পাব।

পারসা ইভানা
পারসা ইভানা

বর্তমান ব্যস্ততা?
ভালোবাসা দিবস উপলক্ষে দুটি নাটকে টানা কাজ করেছি। আর কোন কাজ করিনি। ঈদের নাটক নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছি। এখন একটু ব্যস্ত সময় যাবে আমার জন্য। আশা করি খুব শীঘ্রই দর্শকদের সুখবর দিতে পারবো।

পারসা ইভানা
পারসা ইভানা