সরকারের ভূমি সেবায় ভূমি অফিসে স্বচ্ছতা ফিরেছে

সরকারের ভূমি সেবায় ভূমি অফিসে স্বচ্ছতা ফিরেছে

ভূমি সেবা সহজ করতে সরকারের নানামূখী উদ্যোগের ফলে নোয়াখালীর চাটখিল ভূমি অফিসে স্বচ্ছতা ফিরেছে। দালাল ও হয়রানি মুক্ত ভূমি সেবা পেয়ে সেবাগ্রহীতারা সন্তুষ্টি প্রকাশ করেছে।

সোমবার (১৮ মার্চ) দুপুরে চাটখিল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে সরেজমিনে গিয়ে সেবাগ্রহীতাদের সাথে কথা বলে জানা যায়, নামজারি খতিয়ান সহ যে কোন সেবা খুব সহজে ও দ্রুত সময়ে পাওয়া যায়। এসময় চাটখিল পৌর এলাকার ভীমপুরের বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ জানান, তিনি কম্পিউটার দোকানে গিয়ে মাত্র ২৭টাকা ফি দিয়ে নামজারির আবেদন করে ভূমি অফিসে জমা দিয়েছেন। পরবর্তীতে ১৫ দিনের মধ্যে নামজারি খতিয়ান হাতে পেয়েছেন। ভূমি অফিস থেকে খতিয়ান সংগ্রহকালে সরকারি ফি ১হাজার ১২০ টাকা জমা দিতে হয়েছে।

এছাড়া আর কোন টাকা-পয়সা লাগেনি। তিনি আরো বলেন, আগে দালাল দিয়ে এসব সেবা গ্রহন করতে হতো। নামজারি খতিয়ান পেতে ৮/১০হাজার টাকা লাগতো। সেখানে এখন মাত্র ১হাজার ১৪৭টাকায় নামজারি খতিয়ান করতে পেরে তিনি খুশি। এসময় তিনি সরকারের এমন সহজ উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে ধন্যবাদ জানান।

এছাড়া সেবা গ্রহীতা অনেকেই জানান, বর্তমানে ভূমি সেবা সহজে ও হয়রানি মুক্ত ভাবে গ্রহন করা যাচ্ছে। তবে ভূমি অফিসের কিছু কর্মকর্তা-কর্মচারী অনিয়ম করতে চেষ্টা করে। বিষয়টি এসিল্যান্ডকে জানালে তিনি তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহন করেন। ফলে কোন কর্মকর্তা-কর্মচারী দ্বারা সেবাগ্রহিতারা আর হয়রানি হয় না।

চাটখিল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আকিব ওসমান জানান, তিনি চাটখিলে যোগদানের পর তার কার্যালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী কে নিদের্শ দিয়েছেন সরকার ভূমি সেবা যেভাবে সহজ করেছে, সেভাবেই যেন সেবাগ্রহীতারা সেবা গ্রহন করতে পারে। কোনরূপ অনিয়ম যেন না হয়।

তিনি সেবাগ্রহীতাদের উদ্দেশ্যে বলেন, অনেক সময় সেবাগ্রহীতারা ভূমি সেবা সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণে দালালের খপ্পরে পড়ে হয়রানি হয়। তাই তিনি যে কোন সেবা গ্রহনের আগে সরাসরি তার কাছে এসে ঐ সেবা প্রক্রিয়া জেনে, সহজ উপায়ে সেবা গ্রহন করতে সেবাগ্রহীতাদের অনুরোধ করেন।