গাজা শহরে ইসরায়েলি অভিযানের পর ৬০টি লাশ পাওয়া গেছে

গাজা শহরে ইসরায়েলি অভিযানের পর ৬০টি লাশ পাওয়া গেছে

গাজা শহরের উপকন্ঠে একটি ধ্বংসস্তূপের নিচে প্রায় ৬০টি মৃতদেহ পাওয়া গেছে।

হামাস পরিচালিত অঞ্চলটির কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন,সেখানে ইসরায়েলের সামরিক বাহিনীর আগ্রাসন শেষ করার ঘোষণার পর এই মৃতদেহগুলো পাওয়া যায়।

মধ্যস্থতাকারী কাতারে একটি যুদ্ধবিরতির বিষয়ে আলোচনার সময় পূর্বাঞ্চলীয় শুজাইয়ার জেলায় ইসরায়েলি বাহিনী এই হামলা চালায়। এতে ব্যাপক ধ্বংস বাস্তুচ্যুতি ও হতাহতের ঘটনা ঘটেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন,তার প্রশাসন ‘ যুদ্ধবিরতি চুক্তির দিকে’ অগ্রগতি অর্জন করেছে। তিনি ইসরায়েল-হামাস যুদ্ধ শেষ করার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মিশরের সাথে সীমান্তে গাজার মূল ভূখ-ের নিয়ন্ত্রণ ইসরায়েলি বাহিনী ধরে রেখেছে।
যেটি যুদ্ধবিরতির পর সমস্ত গাজা অঞ্চল থেকে ইসরায়েলকে অবশ্যই প্রত্যাহার করতে হবে হামাসের এই অবস্থানের সাথে সাংঘর্ষিক। নেতানিয়াহুর এই বক্তব্যের পরই বাইডেন এই বিবৃতি দিয়েছেন।

গাজার সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে,কয়েক মাসের মধ্যে গাজা শহরের সবচেয়ে ভারী যুদ্ধের পর শুজাইয়াতে ধ্বংসস্তূপের মধ্যে প্রায় ৬০টি মৃতদেহ পাওয়া গেছে।

হামাস বলেছে, সেখানে ইসরায়েলের অভিযান ‘৩০০ টিরও বেশি আবাসিক ইউনিট এবং ১০০ টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে।”

শুজাইয়ার বাসিন্দা মহম্মদ নাইরি বলেছেন, ‘তিনি এবং অন্যরা ফিরে আসছেন,তারা দেখছেন আশেপাশের এলাকা ধ্বংস হয়ে গেছে, বাড়িঘর ভেঙে ফেলা হয়েছে।’ দুই সপ্তাহ পর ইসরায়েলের সেনাবাহিনী বুধবার বলেছে, তারা শুজাইয়াতে তাদের মিশন শেষ করেছে।