যুগে যুগে নজরুলের সৃষ্টিশীল কর্ম মানুষকে চলার পথে প্রেরণা দিয়েছে- মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী

যুগে যুগে নজরুলের সৃষ্টিশীল কর্ম মানুষকে চলার পথে প্রেরণা দিয়েছে- মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী

বাঙালি সাহিত্য চর্চায় সবসময় সাহসিকতার পরিচয় দিয়েছে। বাঙালি তাদের উপর করা সকল অত্যাচারের প্রতিবাদে মানুষকে সাহিত্যের দ্বারা উজ্জীবিত করেছে। কাজী নজরুল ইসলাম বিদ্রোহী কবিতা লিখে মানুষের সুপ্ত যোদ্ধা সত্তাকে জাগিয়ে তুলেছেন। রাজনীতির কবি জাতির পিতা রচনা করেছেন ইতিহাসের মহাকাব্য। বীর বাঙালি জাতির রক্তে ভীরুতা কখনোই ছিল না। নজরুল ও তার প্রিয় নার্গিসকে মনে রাখাতে বাঙালি জাতির হীনতা কখনোই ছিল না। নজরুলের মতো মহান কবির সমন্ধে বলার মতো ধৃষ্টতা আমার নেই। যুগে যুগে নজরুলের সৃষ্টিশীল কর্ম মানুষকে চলার পথে প্রেরণা দিয়েছে।
গতকাল শুক্রবার কুমিল্লার মুরাদনগরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত দৌলতপুরে বিশ্ব বঙ্গ সাহিত্য সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী আব্দুর রহমান।
বিশ্ব বঙ্গ সাহিত্য সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে গতকাল শুক্রবার(১২জুলাই) মুরাদনগরে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রীর আগমনের পরেই তাকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। উপজেলা পরিষদ মাঠে বাংলাদেশ পুলিশের সুসজ্জিত চৌকস দল গার্ড অব অনারে বরণ করে নেয় মন্ত্রীকে। মধ্যাহ্ন ভোজ শেষে জাতীয় কবির স্মৃতি বিজড়িত দৌলতপুরে নজরুল ম্যুরালের মোড়ক উন্মোচন করেন তিনি।
বিকেলে নজরুল মঞ্চে বিশ্ব বঙ্গ সাহিত্য সম্মেলনের শুভ উদ্বোধন করেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার এমপি। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে মানবজীবনে সাহিত্যের তাৎপর্য তুলে ধরেন মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন, জেলা পুলিশ সুপার, আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব বঙ্গ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনের কেন্দ্রীয় সম্পাদক নাট্যকার রাধাকান্ত সরকার, নিউজ টোয়ান্টিফোর টেলিভিশনেরর নির্বাহী সম্পাদক রাহুল রাহা।
সন্ধ্যায় বিশ্ব বঙ্গ সাহিত্য পরিষদের আয়োজনে ঢাকা থেকে আগত খ্যাতিনামা শিল্পীদের পরিবেশনায় আয়োজিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।