কভার গান নিয়ে বড়াই করতে নেই; ক্যাপ্টেন

কভার গান নিয়ে বড়াই করতে নেই; ক্যাপ্টেন

কভার গান নিয়ে বড়াই করতে নেই, বললেন যাযাবর ব্যান্ড ভোকালিস্ট ক্যাপ্টেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, একজন সঙ্গীত শিল্পীর পরিচয় তার মৌলিক গান। আমরা সচারাচর কভার গান সকলেই করছি। কিন্তু গানটির সঙ্গে সম্পৃক্ত কারো নাম আমরা মুখেই নিচ্ছিনা বা গানের ডেসক্রিপশন বক্সে লিখার প্রয়োজনও মনে করছিনা। একটা গান প্রকাশের আগ মুহুর্ত পর্যন্ত শিল্পী, গীতিকার, সুরকার, কম্পোজার কতোই না যত্ন ও সময় নিয়ে নানান পরিকল্পনায় গানের কাজ সম্পুর্ন করে প্রকাশ করেন। ভালোবেসে একজন শিল্পীর গান কভার করতেই পারি কিন্তু গানের মূল শিল্পী, গীতিকার ও সুরকারের নাম অন্তত উল্লেখ করা উচিৎ বলে আমি মনে করি।

ক্যাপ্টেন আরো জানান, আমার ব্যান্ডের প্রথম এ্যালবাম “বিশ্বাসের একটা ব্যাপার” শিরোনামে জি সিরিজের ব্যানার থেকে মুক্তি পায় ২০১৪ সালে।
সে এ্যালবামটির টাইটেল গানটির কথা ও সুর করেন শিশির সাধক। এ্যালবামটি মুক্তি পাবার পর পরই ‘বিশ্বাসের একটা ব্যাপার’ গানটি দেশের বিভিন্ন জায়গায় বাজতে শোনা যায়। গানটির দ্বিতীয় ভার্সন ফোক সঙ্গীত আয়োজনে মিউজিক্যাল ফিল্ম রুপে পুনরায় জি সিরিজের ব্যানার থেকে মুক্তি পায়। গানটি মুক্তি পাবার পর পরই সঙ্গীত প্রেমী মানুষ সহজেই গানটিকে গ্রহণ করেন। বাংলাদেশের পাশাপাশি ভারতের অনেকেই ভালোবেসে গানটি কভার করেন ও নানান সোশ্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচার করেতে শুরু করেন। কিন্তু এই গানটি আমাদের দেশীয় অনেক শিল্পী কভার করলেও সেভাবে আমার নাম বা আমার গানের গীতিকার সুরকারের নাম ব্যবহার করেননি। এমনকি আমার এ গানটিকে স্টেজেও অনেকে পারফর্মেন্স করছেন কিন্তু আমার নাম বা গীতিকার সুরকারের নাম একটি বারের জন্যও মুখে নেয়ার প্রয়োজনো মনে করছেন না।

তিনি বলেন, বর্তমানে সচেতন নাগরিক হিসেবে উচিৎ আমাদের কভার কৃত মূল গানের সঙ্গে যুক্ত শিল্পী, গীতিকার ও সুরকারের নাম স্মরণ করা। এতে করে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে গানের সঙ্গে আর সংগ্রহ শব্দটিকে ব্যাবহার কতে হবেনা। প্রজন্মের পর প্রজন্ম ধরে মাথা উঁচু করে বেঁচে থাকবেন শিল্পী, গীতিকার, সুরকার।