নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থীর দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপনের অভিযোগ

নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থীর দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপনের অভিযোগ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-১ (চাটখিল ও সোনাইমুড়ী আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিনের দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপনের অভিযোগ পাওয়া গেছে। ঐ অভিযোগ হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়ের হলে হাইকোর্ট আগামী ২৭ ডিসেম্বরের মধ্যে অভিযোগ তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়। হাইকোর্টের নির্দেশের প্রেক্ষিতে শুক্রবার স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতিক) খন্দকার আর আমিন কে নির্বাচন কমিশনে সাক্ষ্য প্রদানের জন্য নির্দেশনা জারি করা হয়।

নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সচিব (আইন-৩) ও অভিযোগের তদন্ত কর্মকর্তা বিপ্লব দেব নাথ স্বাক্ষরিত নির্দেশনায় জানা যায়, নোয়াখালী-১ (চাটখিল ও সোনাইমুড়ী আশিংক) আসনের চাটখিল উপজেলার দশঘরিয়া গ্রামের নজরুল ইসলাম ভূইয়া বাড়ির মোঃ শফিকুর রহমান নির্বাচন কমিশনে অভিযোগ করেন, স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন যুক্তরাষ্ট্রের নাগরিক, যা তিনি তার হলফনামায় তথ্য গোপন করেছেন।

ঐ অভিযোগ জনপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর নিবন্ধ ৯১ ই এর বিধান মতে হাইকোর্টে রিট পিটিশন দায়ের হয়। হাইকোর্ট অভিযোগ নিষ্পত্তির জন্য আগামী ২৭ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনকে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিলে কমিশন সাক্ষ্য গ্রহনের জন্য অভিযুক্ত স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন ও অভিযোগকারী মোঃ শফিকুর রহমান কে কমিশন কার্যালয়ে গিয়ে সাক্ষ্য প্রদানের নিদের্শনা জারি করে।

উল্লেখ্য দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপনের অভিযোগ প্রমাণিত হলে স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতিক) খন্দকার আর আমিনের প্রার্থীতা বাতিল হয়ে যাবে।পরবর্তীতে এই আসনে বর্তমান সাংসদ ও আওয়ামীলীগের মনোনীত এইচ.এম ইব্রাহিম সহ ৭ জন প্রার্থী নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দীতা করবেন।জনপ্রিয়তার বিবেচনায় এই্ আসনে আবারো নৌকার বিজয় হতে পারে বলে অনেকেই ধারণা করছেন।