জাতীয় মৎস্য পদক-২০২৪ পেলেন হাবিপ্রবির সাবেক শিক্ষার্থী মাসুদ রানা

জাতীয় মৎস্য পদক-২০২৪ পেলেন হাবিপ্রবির সাবেক শিক্ষার্থী মাসুদ রানা

জাতীয় মৎস্য পদক-২০২৪ পেয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  সাবেক শিক্ষার্থী ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা।
মৎস্যখাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২২ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পদক-২০২৪ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদক হিসেবে ছিল ৬টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জ পদক দেওয়া হয়েছে। বুধবার (৩১ জুলাই) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব পদক তুলে দেন।উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আবদুর রহমান।
জাতীয় মৎস পদক প্রাপ্ত সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা বাংলাদেশে প্রথমবারের মতো দেশীয় প্রযুক্তি ব্যবহার করে অল্প খরচে গুণগত মানের মাছের ভাসমান খাদ্য তৈরীর মেশিন ( SAU Feed Mill-01) উদ্ভাবন করেন। যা দিনে ১ টন পর্যন্ত খাবার তৈরী করতে পারে। উদ্ভাবিত যন্ত্রটি খাবারের চাহিদা কমানোর পাশাপাশি  উৎপাদন খরচ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মৎস পুকুর বা খাবারের নিরাপত্তায় তিনি SAW Smart Security নামে একটি যন্ত্র আবিস্কার করেন যা মোবাইলের মাধ্যমে  পরিচালনা করা যায়। বৈরী আবহাওয়া এবং গুনগত মানের শুটকি উৎপাদনের জন্য তিনি
আইওটি বেসড সান ড্রায়ার পদ্ধতি উদ্ভাবন করেন যা ব্যবসায়ীদের নতুন করে আশার আলো দেখাচ্ছে এবং বহির্বিশ্বে রপ্তানির দ্বার খুলে দিয়েছে। তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী আহসান হাবিবসহ বাংলাদেশে প্রথমবারের মতো ইলিশ ও টুনা মাছের ক্যানিং ও কৌটাজাত করণ প্রযুক্তি উদ্ভাবন করেছেন।
অনুভূতি প্রকাশ করে মাসুদ রানা বলেন, যখন কোনো সম্মাননা পাওয়া যায় সেটা অত্যন্ত আনন্দের এবং গর্বের। কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে বরাবরই আমাদের ভালো লাগে। আমাকে জাতীয় মৎস্য পদক-২০২৪ প্রদান করায় মাননীয় প্রধানমন্ত্রী, মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রী ,  শেকৃবি উপাচার্যসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।